বিজ্ঞাপন

সিনেমা না বানানোর ঘোষণা, ওটিটিতে জাজ

July 25, 2021 | 2:56 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

জাজ এ দেশের অন্যতম প্রভাবশালী চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান। নানা বিতর্কের মাঝেও বলা যায় এ প্রতিষ্ঠানটি দেশীয় চলচ্চিত্রে নতুন করে প্রাণ এনেছিল। ২০১২ সালে তাদের হাত ধরে দেশের সিনেমা হলগুলো ডিজিটালাইজড হয়। একই সঙ্গে এ দেশের চলচ্চিত্রাঙ্গন পায় মাহিয়া মাহি, নুসরাত ফারিয়া, রোশান, সিয়াম আহমেদ ও পূজা চেরির মতো এক ঝাঁক নতুন তারকা। প্রতিষ্ঠানটির চেয়ারময়ানের বিরুদ্ধে জনতা ব্যাংকের ঋণখেলাপি মামলা ও লকডাউন মিলিয়ে গত বছর দুয়েক এক প্রকার নিষ্ক্রয় তাদের কার্যক্রম। এর মাঝেই প্রতিষ্ঠানটি আপাতত সিনেমা নির্মাণ না করার ঘোষণা দিয়েছে।

বিজ্ঞাপন

তাহলে কি তারা রঙিন এ জগত থেকে তলিতলফা ঘুটিয়ে নেওয়ার চিন্তা করছে? না চিন্তিত হওয়ার কারণ নেই। প্রতিষ্ঠানের কর্ণধার এ বিষয়টি পরিষ্কার করলেন।

দেশে বিনোদনের হালের ট্রেন্ড হচ্ছে ওটিটি প্ল্যাটফর্ম। একের পর এক দেশীয় প্ল্যাটফর্ম আসছে। নানারকম ওয়েব ফিল্ম, ওয়েব সিরিজ, শো বানানো হচ্ছে। কোনটি আলোচিত হচ্ছে, কোনটি সমালোচিত হচ্ছে। তারও নির্মাতা, শিল্পী, কুশলী ও প্রযোজকরা ওই পথটাকে আপাতত নিরাপদ ও ভবিষ্যত ভাবছেন।

জাজ মাল্টিমিডিয়াও নিজেদেরকে ও পথের পথিক বানাতে চাইছে। সে লক্ষ্যে তাদের অফিস নতুন করে সাজিয়েছে চলতি মাস থেকে। নানা কারণে তাদের অনেক পুরানো কর্মকর্তা কর্মচারী বিভিন্ন প্রতিষ্ঠানে চলে গেলেও তাদেরকে অনেকেই আবার ফিরিয়ে আনা হচ্ছে। শুরু করছে নব উদ্যোমে কাজ।

বিজ্ঞাপন

তারা এবার ওটিটি প্ল্যাটফর্মের জন্য চারটি ওয়েব সিরিজ বানানোর সিদ্ধান্ত নিয়েছে। এগুলো হচ্ছে ‘অনুতাপ’, ‘পাপ’, ‘বারুদ’ ও ‘খোঁজ’। এগুলোর মধ্যে ‘অনুতাপ’ বানাবেন সঞ্জয় সমাদ্দার। এগুলোয় অভিনয় করবেন সিয়াম, পূজা, নুসরাত ফারিয়া ও রোশানের মত তারকারা। এছাড়া ‘জ্বীন’, ‘এম.আর ৯’ ও ‘মাসুদ রানা’ নামে তিনটি ছবি তাদের মুক্তির অপেক্ষায় কিংবা নির্মাণাধীন রয়েছে।

আবদুল আজিজ এক ফেসবুক পোস্টে এ নিয়ে লিখেন, ‘জাজ আর নতুন কোনও সিনেমা বানাচ্ছে না। কারণ তিনটি ছবি এরমধ্যে আটকে আছে। এখন থেকে ওটিটি প্ল্যাটফর্মের জন্য ওয়েব সিরিজ ও ওয়েব ফিল্ম বানানোর সিদ্ধান্ত নিয়েছি আমরা। ওয়েবের ক্ষেত্রেও জাজ তার পুরনো সুনামের সাথে কাজ করার চেষ্টা করবে।’

তিনটি ছবি করোনার কারণে মুক্তি দিতে পারছে না বলে জানিয়ে আবদুল আজিজ বলেন, প্রতিটা ছবির বাজেট অনেক বেশি। কয়েক কোটি টাকা করে। এত টাকা কোনোমতেই বর্তমানে চালু থাকা ৫০ হল থেকে তুলে আনা সম্ভব না।

বিজ্ঞাপন

জাজের এ নতুন ঘোষণায় নড়ে চড়ে বসেছে দেশের চলচ্চিত্রপ্রেমীরা। তারা বলছে, জাজ কি পারবে চলচ্চিত্রের মতো ওটিটিতেও সফল হতে। এ প্রশ্নের সঠিক উত্তরের জন্য অপেক্ষা করায় শ্রেয়।

২০১২ সালের ৫ অক্টোবর ‘ভালোবাসার রঙ’ ছবির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে দেশীয় চলচ্চিত্রাঙ্গনে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে জাজ মাল্টিমিডিয়া। এরপর প্রায় ৪০টির মতো ছবি প্রযোজনা করে তারা।

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন