বিজ্ঞাপন

চীন পারমাণবিক সক্ষমতা বাড়াচ্ছে: যুক্তরাষ্ট্র

July 29, 2021 | 12:16 pm

আন্তর্জাতিক ডেস্ক

পারমাণবিক অস্ত্র সংরক্ষণ এবং উৎক্ষেপণের ক্ষমতা আরও বিস্তৃত করছে চীন, সম্প্রতি কৃত্রিম উপগ্রহের ছবি বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা। খবর বিবিসি।

বিজ্ঞাপন

মার্কিন বিশেষজ্ঞরা দাবি করেছেন, চীনের পশ্চিমে শিনজিয়াং প্রদেশ থেকে কৃত্রিম উপগ্রহের তোলা ছবিতে দেখা গেছে, সেখানে পারমাণবিক মিসাইলের ১১০টি উৎক্ষেপণ কেন্দ্র (সাইলো) গড়ে তোলা হচ্ছে।

ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টের (এফএএস) এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হওয়ার পর মার্কিন শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তাদের মধ্যে উদ্বেগ তৈরি হওয়ার খবর জানিয়েছে বিবিসি।

এ নিয়ে দুই মাসের মধ্যে শিনজিয়াং অঞ্চলে দ্বিতীয় সাইলো ফিল্ডের খবর সংবাদ মাধ্যমে আসলো। সাইলো মূলত মিসাইল সংরক্ষণ ও উৎক্ষেপণের জন্য ব্যবহৃত ভূগর্ভস্থ সুবিধা।

বিজ্ঞাপন

এর আগে, ওয়াশিংটন পোস্টের এক খবরে গানসু প্রদেশের ইউমিন মরুভূমি এলাকায় ১২০টি সাইলো স্পটের খবর প্রকাশিত হয়।

এদিকে, এফএএস সোমবার তাদের রিপোর্টে বলেছে, এটি হামিতে একটি নতুন জায়গা। যেটা ইউমিন থেকে ৩৮০ কিলোমিটার উত্তর-পশ্চিমে। তবে কাজ শুরুর প্রাথমিক পর্যায় রয়েছে।

২০২০ সালে পেন্টাগন বলেছিলো, চীন নীচু অঞ্চল থেকে তার পারমাণবিক যুদ্ধের মজুত দ্বি-গুণ করবে।

বিজ্ঞাপন

এমন এক সময়ে এই খবর আসলো যখন যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ আলোচনার প্রস্তুতি চলছে। কিন্তু চীন এখনো পর্যন্ত পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ আলোচনায় অংশ নেয়নি।

শিনজিয়াংয়ের সাইলো ক্ষেত্রটি বাণিজ্যিক কৃত্রিম উপগ্রহ চিত্র ব্যবহার করে শনাক্ত করা হয়েছিল, তবে স্যাটেলাইট ইমেজিং সংস্থা প্ল্যানেট পরে উচ্চ-রেজোলিউশনের ছবি সরবরাহ করেছিল। পেন্টাগন জানিয়েছে, ২০২০ সালে চীনের ২০০ টিরও বেশি ওয়ারহেডের পরমাণু মজুত ছিল এবং এই পরিমাণ কমপক্ষে দ্বিগুণ করার লক্ষ্য ছিল তাদের।

অন্যদিকে বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রের হাতে প্রায় তিন হাজার ৮০০ ওয়ারহেডের পরমাণু মজুত রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন