বিজ্ঞাপন

ঢাবি শিক্ষকের বিরুদ্ধে মামলা প্রত্যাহার চায় ছাত্র ইউনিয়ন

August 5, 2021 | 5:49 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাবি: সনাতন ধর্ম অবমাননার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক অধ্যাপকের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৫ আগস্ট) সংগঠনটির দফতর সম্পাদক আদনান আজিজ চৌধুরীর সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

এর আগে, ফেসবুক পোস্টে সনাতন ধর্মের প্রতি অবমাননার অভিযোগ এনে গত রোববার (১ আগস্ট) ঢাবি আইন বিভাগের শিক্ষক অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জনের বিরুদ্ধে রাজধানীর শাহবাগ থানায় ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের অধীনে মামলা দায়ের করেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অমিত ভৌমিক।

এদিকে, মামলা দায়েরের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে ছাত্র ইউনিয়ন জানায় অবিলম্বে মামলা প্রত্যাহার করে নিতে হবে।

বিজ্ঞাপন

অন্যদিকে, এ ধরনের আইনি পদক্ষেপ কেবলমাত্র নাগরিকের মতপ্রকাশের স্বাধীনতাকে সংকুচিত করে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, মানুষের ধর্মীয় অনুভূতির পাহারাদারি করা আইনের কাজ নয়। অনুভূতির মতো একটি বিষয়, যা নির্দিষ্ট কাঠামো দ্বারা পরিমাপ করার কোনো মাধ্যমও উপস্থিত করা হয়নি, তাকে রাষ্ট্রের নিপীড়ক ক্ষমতার সঙ্গে মিলিয়ে এই ধরনের আইনি পদক্ষেপ কেবলমাত্র নাগরিকের মত প্রকাশের স্বাধীনতাকে আরও বেশি সংকুচিত করার কাজে লাগছে। কথার জবাব হবে কথায়, যে কথা বা লেখার মাধ্যমে কোনো ব্যক্তি সরাসরি ক্ষতিগ্রস্ত হচ্ছেন না তাকে আইনের আওতায় নিয়ে আসা ফ্যাসিবাদী রাষ্ট্রের নিপীড়ক ক্ষমতার পরিধিকেই বাড়িয়ে তোলে।

এছাড়াও, বিজ্ঞপ্তিতে ডিজিটাল নিরাপত্তা আইন এবং অনুরূপ প্রত্যেক নিপীড়নমূলক আইনের পূর্ণ বিলুপ্তি চায় বলে জানায় ছাত্র ইউনিয়ন। এই আইনের যে কোনো রকম প্রয়োগের বিরুদ্ধে জনগণকে ঐক্যবদ্ধ অবস্থান নেওয়ার আহ্বান জানায় সংগঠনটি।

প্রসঙ্গত, অধ্যাপক কার্জন ২৪ জুলাই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের অ্যাকাউন্ট থেকে মদ ও দুধ-সম্পর্কিত একটি কৌতুক শেয়ার করেন। এই কৌতুকেই মূলত ধর্মের অবমাননা করা হয়েছে বলে অভিযোগ উঠে তার বিরুদ্ধে। এই ঘটনায় অধ্যাপক কার্জনের পদত্যাগ চেয়ে ২৫ জুলাই এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর একটি স্মারকলিপি প্রদান করে বাংলাদেশ হিন্দু আইনজীবী পরিষদ। পরে ১ আগস্ট তার বিরুদ্ধে শাহবাগ থানায় ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে মামলা দায়ের করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন