বিজ্ঞাপন

শেখ কামালের জন্মদিন উপলক্ষে স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধা নিবেদন

August 7, 2021 | 10:04 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী উপলক্ষে শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। সংগঠনটির সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর নেতৃত্বে বৃহস্পতিবার (৫ আগস্ট) সকাল সাড়ে ৮ টায় আবাহনী ক্লাব প্রাঙ্গণে শেখ কামালের প্রতিকৃতিতে এবং সকাল ৯ টায় বনানী গোরস্থানে শেখ কামালের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করে স্বেচ্ছাসেবক লীগ।

বিজ্ঞাপন

এছাড়া সকাল ১০ টায় ধানমন্ডি ৩২ নম্বরে ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনের সামনে শহীদ শেখ কামালের কর্মময় জীবনের উপর আলোকচিত্র প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন সভাপতি নির্মল রঞ্জন গুহ।

এসময় তিনি বলেন, শেখ কামাল ছিলেন অত্যন্ত চৌকশ ও মেধাবী। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি সাহিত্য, সংস্কৃতি ও ক্রীড়াঙ্গনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিনি আবাহনী ক্লাব, স্পন্দন শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠা করেছিলেন। তিনি অভিনয় করতেন, সেতার বাজাতেন। জাতির পিতার সন্তান হয়েও অত্যন্ত সাদামাটা জীবন যাপন করতেন। দেশের ক্রীড়াঙ্গনে তার অবদান চিরস্মরণীয় থাকবে।

সংগঠনের সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামাল মহান মুক্তিযুদ্ধে মুক্তিবাহিনীর অন্যতম সংগঠক ছিলেন। তিনি মুক্তিবাহিনীর প্রধান সেনাপতি জেনারেল আতাউল গনি ওসমানীর এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। আজ তার ৭২ তম জন্মবার্ষিকী। শুভ জন্মদিনে শহীদ শেখ কামালের বিদেহী আত্মার প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা। ১৯৭৫ সালের ১৪ জুলাই ক্রীড়াবিদ সুলতানা কামালকে বিয়ে করেন। শেখ কামাল বেঁচে থাকলে বাংলাদেশের সাহিত্য, সংস্কৃতি ও ক্রীড়াঙ্গন আরও অনেক বেশি সমৃদ্ধ হতো। বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন শেখ কামাল।

বিজ্ঞাপন

এসময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় ও মহানগর উত্তর দক্ষিণের নেতারা।

সারাবাংলা/এসএসএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন