বিজ্ঞাপন

নজরুল ইসলাম রাজ সদস্য নন, বললো প্রযোজক সমিতি

August 9, 2021 | 6:33 pm

আহমেদ জামান শিমুল

পর্নোগ্রাফি মামলায় গ্রেফতার আছেন নজরুল ইসলাম রাজ। তিনি রাজ মাল্টিমিডিয়া নামক একটি প্রযোজনা প্রতিষ্ঠানের কর্ণধার। গেল বুধবার (৪ আগস্ট) তাকে গ্রেফতার করার পর র‍্যাব জানিয়েছে, তিনি পরীমনির প্রথম ছবি ‘ভালোবাসা সীমাহীন’-এর প্রযোজক ছিলেন। যদিও কাগজে কলমে কোথাও তার নাম উল্লেখ নেই। তবে তিনি তার প্রতিষ্ঠান থেকে প্রায় ৪০টির মতো নাটক প্রযোজনা করেছেন।

বিজ্ঞাপন

বিভিন্ন সংবাদমাধ্যমে নজরুল ইসলাম রাজকে চলচ্চিত্র প্রযোজক হিসেবে উল্লেখ করার প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতি। বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব ও সমিতির প্রশাসক খন্দকার নূরুল হক স্বাক্ষরিত এক চিঠিতে এ প্রতিবাদ জানো হয়। তারা জানাচ্ছে, নজরুল ইসলাম রাজ তাদের সদস্য নন।

বিশেষ বিবেচনায় নজরুল ইসলাম রাজ ২০১৯ সালের ২৯ ডিসেম্বর সদস্যপদের জন্য আবেদন করেছিলেন।

বিজ্ঞাপন

চিঠিতে বলা হচ্ছে, সমিতির সংঘস্মারক ও সংঘবিধির ২ (ক) ধারা অনুযায়ী সদস্য পদের জন্য নজরুল ইসলাম আবেদন করেন। এতে একজন প্রস্তাবকের স্বাক্ষর পাওয়া গেলেও সমর্থকের স্বাক্ষর পাওয়া যায়নি। এছাড়া তিনি প্রয়োজনীয় কাগজপত্রও ঠিকঠাক জমা দেননি। এ কারণে ২ (গ) ধারা অনুযায়ী তার সদস্যপদ অনুমোদন করা হয়নি। তাই নজরুল ইসলাম রাজ বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির সদস্য নন।

একই সঙ্গে নজরুল ইসলাম রাজকে একজন চলচ্চিত্র প্রযোজক হিসেবে সংবাদে উল্লেখ করায় সমিতির ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে বলে দাবি করা হয় চিঠিতে।

সমিতির তৎকালীন সাধারণ সম্পাদক সামসুল আলম সারাবাংলাকে বলেন, বিশেষ বিবেচনায় নজরুল ইসলাম রাজকে যে আবেদনের সুযোগ দেওয়া হয়েছিলো ব্যাপারটা ওইরকম ছিলো না। ২০১৯ এ আমাদের কমিটি দায়িত্ব গ্রহণের কিছুদিন পরেই সিদ্ধান্ত নিয়েছিলাম কয়েকজনকে মাত্র ১০ হাজার ৭ শ টাকায় সদস্যপদ দিবো। তবে শর্ত থাকবে, তাকে ছয় মাসের মধ্য ছবি নির্মাণ কাজ শেষ করে সেন্সর করাতে হবে। তা না পারলে তাকে নিয়মিত সদস্য ফি ১ লাখ টাকার উপরে যেটা আছে ওটা দিতে হবে। আমরা এটা করেছিলাম কারণ তখন দেখেছিলাম চলচ্চিত্র নির্মাণ অস্বাভাবিক হারে কমে গেছে। তাই নতুন নতুন প্রযোজকদের উৎসাহ দিতেই এ উদ্যোগ নেওয়া হয়েছিলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন