বিজ্ঞাপন

কার্গো বিমানে দেশ ছাড়ল ৬৪০ আফগান নারী-পুরুষ

August 17, 2021 | 9:51 am

সারাবাংলা ডেস্ক

তালেবানের হাতে আফগানিস্তানের পতন হওয়ার পর একদল মানুষ দেশ ছাড়তে মরিয়া হয়ে উঠেছে। তারই এক বিস্ময়কর চিত্র ফুটে উঠেছে একটি মার্কিন কার্গো বিমানের ছবিতে। ওই ছবিতে দেখা গেছে, গাদাগাদি করে একটি কার্গো বিমানে বসে আছে শত শত আফগান নারী-পুরুষ ও শিশু।

বিজ্ঞাপন

এএফপির প্রতিবেদনে জানানো হয়, মার্কিন কার্গো বিমান সি-১৭ গ্লোবমাস্টারে চড়ে কমপক্ষে ৬৪০ জন মানুষ আফগানিস্তান ত্যাগ করেছেন।

আমেরিকার প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, বিমানটিতে নারী-পুরুষের পাশাপাশি উল্লেখযোগ্যসংখ্যক শিশু ছিল। তারা নিরাপদেই কাতার পৌঁছেছে।

জানা গেছে, ওই কার্গো বিমানটি এই পরিমাণ বোঝা বহন করার মতো উপযোগী ছিল না। তারপরও আতঙ্কগ্রস্ত আফগানরা ঝুঁকি নিয়েই জোর করে বিমানে চেপে বসেন।

বিজ্ঞাপন

এর আগে সোমবার মার্কিন সামরিক বিমান কাবুল বিমানবন্দর ছেড়ে যাওয়ার সময়ও নজিরবিহীন দৃশ্যের অবতারণা হয়। বিমানটি টেক অফের আগে শত শত আফগান নাগরিক তাতে ওঠার চেষ্টা করেন। বিমানটি রানওয়েতে চলতে শুরু করলে আরও শত শত নাগরিক চাকায় চড়ে বসার চেষ্টা করেন। বিমানটি টেক অফ করলে দু’জন পড়ে গিয়ে প্রাণও হারিয়েছেন বলে জানা গেছে। এছাড়া বিমানবন্দরে সোমবার পদদলিত হয়ে মোট পাঁচ জন মারা গেছেন।

কাবুল বিমানবন্দরে এমন বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে সব ধরনের সামরিক ও বেসামরিক বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়। পরে মঙ্গলবার সকালে বিমানবন্দর খুলে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

জানিয়ে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের এক মুখপাত্র বলেন, মার্কিন সেনারা বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিত করার চেষ্টা করছে। কিন্তু দেশ ছেড়ে পালাতে মরিয়া আফগানদের চাপ সামলাতে তারা হিমশিম খাচ্ছে।

বিমানবন্দর কর্তৃপক্ষ সাংবাদিকদের জানিয়েছে, লুটপাট ও অপহরণ ঠেকাতে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সব বাণিজ্যিক ফ্লাইট বন্ধ করা হয়েছে। দয়া করে কেউ বিমানবন্দরে আসবেন না।

অনেক এয়ারলাইন্স তাদের রুট পরিবর্তন করেছে। ইউনাইটেড এয়ারলাইন্স, ব্রিটিশ এয়ারওয়েজ, ভার্জিন আটলান্টিক আফগানিস্তানের আকাশপথ ব্যবহার করছে না। ফ্লাইটরাডার ২৪-এর তথ্যমতে, অনেক বিমান ইরান ও পাকিস্তানের আকাশপথ দিয়ে চলাচল করছে।

এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনতে এয়ার ইন্ডিয়ার একটি বিমান আফগানিস্তানে যাওয়ার কথা ছিল। কিন্তু বিমানবন্দর বন্ধ ঘোষণা করায় সেই ফ্লাইট স্থগিত হয়ে গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন