বিজ্ঞাপন

চলমান ‘সংকট’ থেকে মুক্তিতে জাতীয় সরকারে একমাত্র পথ দেখছেন রব

September 21, 2021 | 4:23 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: একটি সুবিধাভোগী চক্র সব প্রতিষ্ঠান দখল করে নিয়ে রাষ্ট্রকে দুর্বৃত্ত রাষ্ট্রে পরিণত করেছে বলে অভিযোগ করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। চলমান পরিস্থিতি থেকে উত্তরণে জাতীয় সরকার গঠনকেই একমাত্র পথ হিসেবে দেখছেন তিনি।

বিজ্ঞাপন

রব বলেন, এখন রাষ্ট্রের একমাত্র পথ হচ্ছে গণজাগরণের মাধ্যমে জাতীয় নৈতিক শক্তির পুনরুজ্জীবিত করা। এই পুনরুজ্জীবিত শক্তিই জাতীয় সরকার গঠন করবে। বিদ্যমান সংকট থেকে মুক্তির একমাত্র বিকল্প হতে পারে জাতীয় সরকার গঠন।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্র জেএস‌ডি’র ভার্চুয়াল প্রতিনিধি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন ‌দলের যুক্তরাষ্ট্র শাখার সিনিয়র সহসভাপতি ইঞ্জিনিয়ার সুভাষ চন্দ্র মজুমদার। সভা পরিচালনা করেন দলের সাধারণ সম্পাদক শামছু্উদ্দিন আহমেদ শামীম। আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য তানিয়া রব।

সভায় আ স ম আবদুর রব বলেন, রাষ্ট্র পরিচালনাব্যবস্থাকে একটি ‘অসাংবিধানিক’ ও ‘অনৈতিক’ জালিয়াতি চক্রে আবদ্ধ করা হয়েছে। এটি জাতিকে ক্রমাগত গভীরভাবে সংকটগ্রস্ত করে ফেলেছে। জাতিকে নৈতিকভাবে দেউলিয়ার শেষ প্রান্তে নিয়ে যাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, রাষ্ট্র পরিচালনাকারী সব প্রতিষ্ঠান একটি সুবিধাভোগী চক্র দখল করে মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত রাষ্ট্রকে দুর্বৃত্ত বৈশিষ্ট্যপূর্ণ রাষ্ট্রে পরিণত করেছে। রাষ্ট্রের সব ক্ষেত্রে ক্ষত তৈরি করা হয়েছে। আইন লঙ্ঘনের ভয়াবহ সংস্কৃতি চালু করা হয়েছে। দ্রুত সম্পদ বৃদ্ধির অবৈধ সুযোগকে অবারিত করা হয়েছে। এসবের পাশাপাশি নির্বাচন ও গণতন্ত্রকে যেভাবে পাতানো খেলায় রূপান্তর করা হয়েছে, তা থেকে কোনো একক দল বা গোষ্ঠী রাষ্ট্রকে আর পুনরুদ্ধার করতে পারবে না। এ থেকে মুক্তির একমাত্র বিকল্প জাতীয় সরকার।

আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন দলের যুক্তরাষ্ট্র শাখার সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মজিবুর রহমান, এনামুল হায়দার, নিউইয়র্ক থেকে যুক্ত দলের কেন্দ্রীয় কমিটির সদস্য মো. আব্দুল মালেক, যুক্তরাষ্ট্র শাখা সহসভাপতি মো. হেলাল উদ্দিন, শিকাগো থেকে যুক্ত অ্যাডভোকেট জসীমউদ্দীন, লাস ভেগাস থেকে যুক্ত দলের উপদেষ্টা ও আন্তর্জাতিক রাজনৈতিক বিশেষজ্ঞ সিকদার গিয়াস উদ্দিন, টেক্সাস থেকে যুক্ত দলের উপদেষ্টা রায়হান চৌধুরী, ফ্লোরিডা থেকে যুক্ত সাবেক ছাত্রনেতা তারেক, দলের যুক্তরাষ্ট্র শাখার সহসাধারণ সম্পাদক মো. শরিফ উদ্দিন,  মোহাম্মদ রফিক উল্লাহ, সাংগঠনিক সম্পাদক তসলিম উদ্দিন খান, নিউইয়র্ক থেকে যুক্ত সাবেক ছাত্রনেতা আরজু হাজারী, মো. সবুজ, রেজাউল করিম, বস্টন থেকে যুক্ত দলের সহসভাপতি বেলায়েত হোসেন বেলাল, নিউজার্সি থেকে যুক্ত দলের উপদেষ্টা মো. সারোয়ার হোসেনসহ অন্যরা।

ফাইল ছবি

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন