বিজ্ঞাপন

ফ্রেঞ্চ ক্যাথলিক চার্চে ৭০ বছরে ৩ হাজার পেডোফাইল

October 3, 2021 | 8:30 pm

আন্তর্জাতিক ডেস্ক

গত ৭০ বছরে ফ্রেঞ্চ ক্যাথলিক চার্চে ৩ হাজারের বেশি যাজক ও ধর্মীয় কর্মকর্তা শিশু যৌন নিপীড়ক বা পেডোফাইল ছিলেন। চার্চের যৌন নির্যাতন কেলেঙ্কারি তদন্তে গঠিত স্বাধীন কমিশনের প্রধান রোববার (৩ সেপ্টেম্বর) এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

গত কয়েক বছর ধরে ফ্রেঞ্চ ক্যাথলিক চার্চে একের পর এক যৌন নির্যাতনের ঘটনা প্রকাশ্যে আসছে। এসব কেলেঙ্কারির ঘটনা তদন্ত করছে ওই কমিশন। প্রায় আড়াই বছর ধরে চলা এ তদন্ত প্রতিবেদন আগামী ৫ অক্টোবর (মঙ্গলবার) প্রকাশ হওয়ার কথা রয়েছে।

প্রতিবেদন প্রকাশের আগেই কমিশন প্রধান জেন মার্ক সুয়াভে ফ্রান্সের এক সাময়িকীতে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘আমাদের তদন্তে পাওয়া গত ৭০ বছরে ১ লাখ ১৫ হাজার যাজক ও ধর্মীয় কর্মকর্তার মধ্যে ৩ হাজার জনই পেডোফাইল।’

রয়টার্স জানিয়েছে, তার এ মন্তব্যের ব্যাপারে ফ্রেঞ্চ ক্যাথলিক বিশপের কাছে প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে ভ্যাটিকানের এক মুখপাত্র জানিয়েছেন, কোনো মন্তব্য বা প্রতিক্রিয়া জানানোর আগে তদন্ত কমিশনের প্রতিবেদন প্রকাশের অপেক্ষা করবেন তারা।

বিজ্ঞাপন

এদিকে ফ্রেঞ্চ ক্যাথলিক চার্চ টুইটারে যৌন নির্যাতনের ভুক্তভোগীদের জন্য একটি প্রার্থনা পোস্ট করেছে। চার্চ জানিয়েছে, আগামী মঙ্গলবার প্রতিবেদন প্রকাশের দিনে ভুক্তভোগীদের জন্য একটি প্রার্থনার আয়োজন করা হবে।

২০১৩ সালে ক্যাথলিক পোপ হিসেবে নির্বাচিত হওয়ার পর পোপ ফ্রান্সিস যাজকদের দ্বারা শিশুদের উপর যৌন নির্যাতন নির্মূলের লক্ষ্যে ধারাবাহিক পদক্ষেপ নেন। ২০১৯ সালে পোপ একটি যুগান্তকারী ফরমান জারি করেন। এতে বিশপদের বিরুদ্ধে সরাসরি যৌন নির্যাতনের অভিযোগ করার সুযোগ তৈরি হয়। এছাড়া চার্চের যে কারো বিরুদ্ধে ভ্যাটিকান কর্তৃপক্ষের নিকট অভিযোগ জানানোরও সুযোগ সৃষ্টি হয়।

উল্লেখ্য যে, গত জুনে পোপ ফ্রান্সিস বলেছিলেন, ক্যাথলিক চার্চের যৌন নির্যাতনের সংকট বিশ্বব্যাপী এক ‘বিপর্যয়’।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন