বিজ্ঞাপন

‘আন্তর্জাতিক বাণিজ্য ও বড় বিনিয়োগের জন্য বাংলাদেশ প্রস্তুত’

November 1, 2021 | 6:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেছেন, দেশি-বিদেশি বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন উপযুক্ত স্থান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশের গুরুত্বপূর্ণ স্থানে একশতটি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলছে। আন্তর্জাতিক বাণিজ্য এবং বড় ধরনের বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন প্রস্তুত।

বিজ্ঞাপন

সোমবার (১ নভেম্বর) ঢাকা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সম্মেলন কক্ষে ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট-২০২১’ এর প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ এসব কথা বলেন। মুজিব বর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে বাণিজ্য মন্ত্রণালয় এবং ডিসিসিআই যৌথভাবে সপ্তাহব্যাপী এই আয়োজন করেছে।

বাণিজ্যসচিব বলেন, ‘দেশে প্রায় দশটি স্পেশাল ইকোনমিক জোনের কার্যক্রম শুরু হয়েছে, বাকিগুলোর উন্নয়ন কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। ইতোমধ্যে অনেক দেশি-বিদেশি প্রতিষ্ঠান এসব ইকোনমিক জোনে বিনিয়োগ করতে এগিয়ে এসেছে। বাংলাদেশ এলডিসি গ্রাজুয়েশন করে উন্নয়নশীল দেশে পরিনত হওয়ার পর বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে বড় ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। এ ক্ষেত্রে বাংলাদেশের সক্ষমতা অর্জনের জন্য পরিকল্পিতভাবে কাজ করছে। বিশ্ববাণিজ্যে প্রতিযোগিতা করে এগিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ এখন প্রস্তুত। আমাদের বাণিজ্য সক্ষমতা বেড়েছে, দেশের রফতানি দিনদিন বাড়ছে।’

দেশে বাণিজ্য ও বিনিয়োগে সরকার সর্বাত্মক সহযোগিতা দিয়ে যাচ্ছে উল্লেখ করে বাণিজ্যসচিব বলেন, ‘বেসরকারি খাতও বিনিয়োগে এগিয়ে এসেছে, বাংলাদেশের সক্ষমতা এখন দৃশ্যমান। এলডিসি গ্রাজুয়েশনের পর বিভিন্ন দেশের সঙ্গে এফটিএ বা পিটিএর মতো চুক্তি করে বাণিজ্য সুবিধা আদায় করার জন্য সরকার আলোচনা চালিয়ে যাচ্ছে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট-২০২১ এ ৩৮টি দেশের ৫৫২টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। বিভিন্ন ভার্চুয়াল সেমিনারে ৬২০ জন অতিথি অংশ গ্রহণ করেছে। ৩৬৯টি বি টু বি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন সেক্টরে ১.৬ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ আশ্বাস পাওয়া গেছে, একটি চাইনিজ কোম্পানি অবকাঠামো খাতে এক বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। ১৩টি দেশের ২০টি কোম্পানি জয়েন্টভেঞ্চারে বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশের সম্ভাবনাময় ৬টি খাতে ৬টি দেশ বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। ১৪টি দেশ বাংলাদেশের ২৬টি পণ্য আমদানি করার আগ্রহ প্রকাশ করেছে।

সারাবাংলা/জিএস/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন