বিজ্ঞাপন

সাবমেরিনের গোপন তথ্য পাচার, ৬ জনের বিরুদ্ধে সিবিআইয়ের প্রতিবেদন

November 2, 2021 | 9:26 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে দুইজন নৌ বাহিনীর কমান্ডার ও দুইজন অবসব প্রাপ্ত কমান্ডরসহ ছয়জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল করেছে দেশটির সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই)। দেশটির নৌ বাহিনীতে ব্যবহৃত কিলো ক্লাস সাবমেরিন সম্পর্কিত গোপন তথ্য ‘অননুমোদিত ব্যক্তিদের কাছে’ দেওয়ায় তাদের বিরুদ্ধে এই অভিযোগ দেয় সংস্থাটি। খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

সিবিআই’র এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এনডিটিভ ‘কে জানিয়েছে, দুর্নীতি প্রতিরোধ আইন ও ভারতীয় পেনাল কোডের অধীনে এই ছয়জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

সিবিআই জানিয়েছে, অভিযুক্তরা ভারতের কিলো ক্লাস সাবমেরিনের মিডিয়াম রিফিট লাইফ সার্টিফিকেশন (এমআরএলসি) প্রোগ্রামের গোপন বাণিজ্যিক তথ্য ‘অবৈধ লেনদেনের বিনিময়ে অননুমোদিত লোকদের কাছে’ দিয়েছিল।

এর আগে গত ৩ সেপ্টেম্বর সিবিআই অবসরপ্রাপ্ত নৌবাহিনীর কর্মকর্তা রণদীপ সিং এবং এসজে সিংকে গ্রেফতার পর বিষয়টি প্রকাশ্যে আসে। পরে কমোডর রণদীপ সিংয়ের (অবসরপ্রাপ্ত) বাড়িতে অভিযান চালিয়ে নগদ দুই কোটি রুপি উদ্ধার করা হয়েছে বলে সিবিআই সূত্র জানিয়েছে।

বিজ্ঞাপন

দীর্ঘ তদন্তের পর কমান্ডার অজিত কুমার পান্ডেকে গ্রেফতার করে সিবিআই। এ সময় তিনি ভারতের ওয়েস্টার্ন নেভাল কমান্ড হেডকোয়ার্টারে নিয়োজিত ছিলেন। গ্রেফতারকৃত অপর কর্মকর্তাও একই দফতরে পান্ডের অধীনে কর্মরত ছিলেন।

সিবিআই সূত্রে জানা গেছে, এই দুই কমান্ডারই কিলো ক্লাস সাবমেরিনের গোপন তথ্য অবসরপ্রাপ্ত নৌবাহিনীর অফিসারদের কাছে পাঠিয়েছিলেন। যারা বর্তমানে বিদেশি একটি কোম্পানিতে চাকরি করছেন।

সূত্র জানিয়েছে, এই বছরের শুরুতে অবসর নেন কমান্ডার এসজে সিং। এরপর তিনি একটি কোরিয়ান কোম্পানিতে যোগ দেন। ওই কোম্পানিটির ভারতীয় নৌবাহিনীর প্রকল্পে বিশেষ আগ্রহ রয়েছে। এ ঘটনায় রিয়ার অ্যাডমিরালসহ অন্তত ১২ জন ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

বিজ্ঞাপন

গ্রেফতাকৃতদের জামিন ঠেকাতে আজই চার্জশিট জমা দেওয়ার সিদ্ধান্ত নেয় সিবিআই। এ বিষয়ে আরও তদন্ত চালানো হচ্ছে বলে সিবিআই’র ওই কর্মকর্তা জানিয়েছে।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন