বিজ্ঞাপন

শারমিনের হাত ধরে টাইগ্রেসদের প্রথম শতক

November 23, 2021 | 5:47 pm

স্পোর্টস ডেস্ক

যুক্তরাষ্ট্রের (ইউএসএ) বিপক্ষে বিশ্বকাপের বাছাইপর্বে বাংলাদেশের হয়ে ইতিহাস গড়লেন ওপেনিং ব্যাটার শারমিন আক্তার সুপ্তি। টস হেরে ব্যাট করতে নামা বাংলাদেশের ব্যাটিং ইনিংসের ৪৩তম ওভারের প্রথম বলে ইউএসএ’র বোলার নরিসকে বাউন্ডারি হাঁকিয়েই স্পর্শ করলেন তিন অঙ্কের ম্যাজিক ফিগার। আর তাতেই লেখা হলো বাংলাদেশের প্রমীলা ক্রিকেটের নতুন ইতিহাস।

বিজ্ঞাপন

মেয়েদের ওয়ানডেতে বাংলাদেশকে প্রথম শতক উপহার দিলেন শারমিন। এর আগে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ইনিংসের রেকর্ড যৌথভাবে ছিল সালমা খাতুন ও রুমানা আহমেদের। ২০১৩ সালে ভারতের বিপক্ষে আহমেদাবাদে অপরাজিত ৭৫ করেন সালমা। পরের ম্যাচে একই প্রতিপক্ষের সঙ্গে একই ভেন্যুতে রুমানাও করেন ৭৫।

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ হলেও ওয়ানডে মর্যাদাপ্রাপ্ত দেশগুলোর নিজেদের মধ্যে লড়াই কেবল বিবেচিত হবে আন্তর্জাতিক ওয়ানডে হিসেবে। আক্ষেপের ব্যাপারটি হলো যুক্তরাষ্ট্রের ওয়ানডে মর্যাদা নেই। তাই তো এই ম্যাচটি বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচ হলেও আন্তর্জাতিক ওয়ানডে নয়। এই ম্যচটি ধরা হবে লিস্ট ‘এ’ হিসেবে। আর এ কারণেই শারমিনের ইনিংসটিও তাই ওডিআই রেকর্ডে থাকছে না।

শারমিনের নিজের আগের সর্বোচ্চ ছিল ৭৪। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কক্সবাজারে ইনিংসটি খেলেছিলেন ২৫ বছর বয়সী ডানহাতি ব্যাটার।

বিজ্ঞাপন

২৩তম ওভারের শেষ বলে সিঙ্গেল নিয়ে পূর্ণ করেন অর্ধশতক শারমিন। এরপর কিছুটা ধীর গতিতে ব্যাট করে রান তুলতে থাকেন। শারমিন আক্তার ৯০ এর ঘরে ঢুকে এক এক রান করে এগোচ্ছিলেন শতকের দিকে। ৪২তম ওভার যখন শেষ করলেন তখন ১১৬ বলে ৯৬ রানে ব্যাট করছেন শারমিন। ম্যাজিক ফিগার স্পর্শ করতে তার দরকার মাত্র একটি বাউন্ডারি। ৪৩তম ওভারের প্রথম বলে নরিসকে বাউন্ডারি হাঁকিয়েই স্পর্শ করলেন তিন অঙ্কের ম্যাজিক ফিগারে। তুলে নিলেন ক্যারিয়ারের প্রথম শতক। ১১৭ বলে ছুঁয়ে ফেললেন শতক। এতেই লেখা হলো ইতিহাস।

শারমিন আক্তার এর আগে ২৫টি ওডিআই খেলে তিনটি অর্ধশতকের দেখা পেয়েছেন। ৭৪ রানের সর্বোচ্চ ইনিংস খেলা শারমিনের এতদিন অধরায় ছিল শতকটা। অবশেষে মিলল ইতিহাস গড়া সেই শতকের দেখা।

শেষ দিকে দ্রুত ব্যাট চালাতে থাকা শারমিন আক্তার ১৪১ বলে ১৩০ রানে অপরাজিত থাকেন। ইতিহাস গড়া এই ইনিংস সাজান ১১টি চারে। তার দুর্দান্ত শতকে নির্ধারিত ৫০ ওভারে বাংলাদেশ ৫ উইকেটে ৩২২ রানের পাহাড়সম পুঁজি দাঁড় করায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন