বিজ্ঞাপন

হিলিতে কমেছে আমদানি করা পেঁয়াজের দাম

November 24, 2021 | 10:49 am

লোকাল করেসপন্ডেন্ট

হিলি (দিনাজপুর): দেশের হিলি স্থলবন্দরে পাইকারী ও খুচরা বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। চারদিনের ব্যবধানের কেজিতে ৮ থেকে ১০ টাকা কমে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০ থেকে ২৪ টাকা দরে। মূলত বাজারে দেশীয় পাতা পেঁয়াজ ও আমদানিকৃত পেঁয়াজের সরবরাহ বৃদ্ধি পাওয়ায় পণ্যটির দাম কমেছে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

বাজারে পেঁয়াজের দাম কমায় খুশি সাধারণ ক্রেতা ও নিম্ন আয়ের মানুষরা। গতকাল মঙ্গলবার (২৩ নভেম্বর) বিকেলে হিলি বাজার সরেজমিনে ঘুরে এ চিত্র দেখা গেছে।

দেখা যায়, বাজারে প্রত্যকটি খুচরা দোকানির কাছে পর্যাপ্ত ভারতীয় পেয়াঁজ রয়েছে। অন্যদিকে রয়েছে দেশীয় পাতা পেয়াঁজের সরবরাহ। চাহিদার তুলনায় আমদানি ও সরবরাহ বৃদ্ধি পাওয়ায় চারদিন আগে বিক্রি হওয়া ২৮ থেকে ৩০ টাকা কেজির পেঁয়াজ কেজিতে ৮ থেকে ১০ টাকা কমে প্রতিকেজি পেয়াঁজ বিক্রি হচ্ছে ২০ থেকে ২৪ টাকা।

হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা শফিক নামের একজন ক্রেতা জানান,কিছুদিন আগেও হিলি বাজারে পেঁয়াজের দাম ৩৫ থেকে ৪০ টাকা দরে কিনেছি। কিন্ত সম্প্রতি পেঁয়াজের দাম অনেকটাই কমে আসতে শুরু করেছে। গত সপ্তাহের থেকে কেজি ৮ টাকা কমে পেঁয়াজ কিনতে পারায় আমি খুশি। দাম কম থাকলে আমাদের মতো সাধারণ ক্রেতাদের অনেক উপকার হয়।

বিজ্ঞাপন

হিলি বাজারের খুচরা বিক্রেতা শাকিল বলেন, বাজারে পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। চাহিদার তুলনায় আমদানি বেশি হওয়ার কারণে দামও অনেক কমে এসেছে। দাম কমলেও বাজারে পেঁয়াজের বেচা-কেনা কমে গেছে। কারণ বাজারে বর্তমানে দেশী পাতা পেঁয়াজ উঠা শুরু করেছে। ফলে ক্রেতারা আমদানিকৃত পেঁয়াজের থেকে দেশী পাতা পেঁয়াজের দিকে বেশি ঝুঁকছেন।

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানি গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান,সম্প্রতি ভারতের বিভিন্ন রাজ্যে নতুন নতুন পেঁয়াজ উঠতে শুরু করেছে। ফলে সেদেশের মোকামগুলোতে পেঁয়াজের সরবরাহ বৃদ্ধি পাওয়ায় হিলি স্থলবন্দর দিয়ে আমদানি বৃদ্ধি পেয়েছে। চাহিদার তুলনায় আমদানি বেশির কারণেই দামটা অনেক কমে গেছে। আশা করছি দাম আরও কমে আসবে।

হিলি কাস্টমসের তথ্যমতে, গত সপ্তাহে ভারতের ১২০টি ট্রাকে ২ হাজার ২৮৮ মেট্টিক টন পেঁয়াজ আমদানি হলেও চলতি সপ্তাহের তিন কর্মদিবসে দেশটির ৭১টি ট্রাকে দুই হাজার ৩২ টন পেঁয়াজ আমদানি করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন