বিজ্ঞাপন

তিতাস দখল-দুষণ রোধে হাইকোর্টের রুল

December 7, 2021 | 3:07 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ব্রাহ্মণবাড়ীয়া জেলার উপর দিয়ে বয়ে যাওয়া তিতাস নদীর অবৈধ দখল, দূষণ এবং সীমানা নির্ধারণে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে তিতাস নদীর অবৈধ দখল, দূষণ এবং সীমানা নির্ধারণে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না— তা জানতে চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

একই সঙ্গে তিতাস নদী অবৈধ দখলের বিষয়ে আগামী ৯০ দিনের মধ্যে একটি প্রতিবেদন দাখিল করার জন্য জাতীয় নদী রক্ষা কমিশনকে নির্দেশ দিয়েছেন।

বুধবার (৭ ডিসেম্বর) জনস্বার্থে দায়ের করা এক রিটের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

রিটে ভূমি সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পানি সম্পদ মন্ত্রণালয়ের চেয়ারম্যান, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান, জাতীয় নদী রক্ষা কমিশন, পানি উন্নয়ন বোর্ড, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক (বিজি), ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালকে বিবাদী করা হয়েছে।

বিজ্ঞাপন

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী এ. কিউ. এম. সোহেল রানা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

এ বিষয়ে রিটকারী আইনজীবী এ. কিউ. এম. সোহেল রানা জানান, তিতাস নদীর অবৈধ দখল, দূষণ এবং সীমানা নির্ধারণের জন্য পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়েছিল।

নোটিশের দেওয়ার পর বিবাদীরা এ বিষয়ে কোন পদক্ষেপ না নেওয়ায় গত ৩০ নভেম্বর কয়েকটি জাতীয় পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে তিতাস নদীর অবৈধ দখল, দূষণ এবং সীমানা নির্ধারণে কার্যকরী ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়।

বিজ্ঞাপন

ওই রিটের শুনানি নিয়ে আদালত আজ রুলসহ আদেশ দেন।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন