বিজ্ঞাপন

শহীদ মুক্তিযোদ্ধা ক্রিকেটার জুয়েল আসছেন রূপালী পর্দায়

December 12, 2021 | 4:28 pm

আহমেদ জামান শিমুল

পাঠক বীরবিক্রম আবদুল হালিম চৌধুরী জুয়েলকে কি চিনেন? চিনছেন না তো! শহীদ মুক্তিযোদ্ধা ক্রিকেটার জুয়েল বললে হয়তো কেউ কেউ মনে করার চেষ্টা করছেন কে তিনি। মিরপুরের শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে হয়তো জুয়েল স্ট্যান্ড দেখেছেন অনেকে। একটু মনে করিয়ে দিই, জুয়েল প্রথম শ্রেণীর ক্রিকেট খেলতেন। উইকেট কিপার কাম ব্যাটার ছিলেন। মুক্তিযুদ্ধের সময় ক্রাক প্লাটুনের অন্যতম সদস্য ছিলেন জুয়েল। পাকিস্তানি সেনাবাহিনীর হাতে আটক হয়েও তাদের কাছে মাথা নত করেননি। বীর মুক্তিযোদ্ধা জুয়েলকে এবার রূপালী পর্দায় উঠিয়ে আনছেন তরুণ নির্মাতা পার্থিব রাশেদ।

বিজ্ঞাপন

শহীদ জুয়েলের চরিত্রে অভিনয় করবেন হাসান আহমেদ। ছবির নাম ‘২৯ আগস্ট’।

১৯৭১ সালের ১৯ আগস্ট আশুগঞ্জ পাওয়ার স্টেশন উড়িয়েছিল ক্র্যাক প্লাটুন। সে অপারেশনে জুয়েল রেখেছিলেন গুরুত্বপূর্ণ অবদান। উড়ে গিয়েছিল তার হাতের আঙুল। ২৯ আগস্ট পাকিস্তানি সেনাবাহিনী ঢাকার বিভিন্ন বাড়ি থেকে গ্রেপ্তার করে নিয়ে যায় ক্র্যাক প্লাটুনের অনেক সদস্যকে। এ দলে অনেকেই ছিলেন, ছিলেন রুমি, জুয়েল। এই অপারেশনেই গ্রেপ্তার করা হয়েছিল সুরকার আলতাফ মাহমুদকে। নাখালপাড়ার ড্রাম ফ্যাক্টরিতে রেখে অকথ্য অত্যাচার চালানো হয়েছিল সবার ওপর। জুয়েলের হাতের বাকি আঙুলও কেটে ফেলা হয়েছিল। কয়েক দিনের মধ্যেই তাকে হত্যা করেছিল পাকিস্তানি পাষণ্ডরা।

পরিচালক পার্থিব রাশেদ সারাবাংলাকে খবরটি নিশ্চিত করে বলেন, ‘মুক্তিযুদ্ধে আমাদের ক্রিকেটারদের বেশ বড় অবদান আছে। এটা নিয়ে এখন পর্যন্ত সিনেমা নির্মাণ হয়নি। আর শহীদ জুয়েলের অবদান এ প্রজন্মের জানা উচিত। গত কয়েক মাস ধরে আমরা বিষয়টি নিয়ে ভাবছি। এখন পর্যন্ত কোনো কিছুই চূড়ান্ত হয়নি। সব ঠিকঠাক করে আগামী মাসে আনুষ্ঠানিকভাবে জানানোর ইচ্ছে আছে।’

বিজ্ঞাপন

শহীদ জুয়েলের চরিত্রে অভিনয় করা হাসান আহমেদ বলেন, এটা আমার জন্য বড় সম্মানের বিষয়। তার মতো মুক্তিযোদ্ধা, ক্রিকেটারের চরিত্রে অভিনয় করতে পারবো এটা বেশ গর্বের।

ক্রিকেটার নাকি মুক্তিযোদ্ধা জুয়েল বেশি ফোকাস পাবে? হাসান বলেন, ক্রিকেটের ব্যাপারটা তো আসবেই। তবে মুক্তিযোদ্ধা জুয়েলের বিষয়গুলো আমরা বেশি তুলে আনা হবে। একই সঙ্গে এ প্রজন্মের সঙ্গে একটা মেলবন্ধনও থাকবে গল্পে।

পরিচালক জানালেন, ইতোমধ্যে জুয়েলের পরিবারের সঙ্গে তারা কথা বলেছেন। ছবি নির্মাণের ব্যাপারে জুয়েলের ছোট বোন তাদেরকে অনুমতি দিয়েছেন।

বিজ্ঞাপন

‘২৯ আগস্ট’-এ গান লিখছেন লিমন আহমেদ, মুরাদ নূর, হাসান আহমেদ। ছবিটির শুটিং আনুষ্ঠানিকভাবে শুরু হওয়ার কথা আগামী ৩০ জানুয়ারি। শুটিং হবে ঢাকা, নারায়ণগঞ্জ, বান্দরবান ও যশোরে। প্রযোজনা করবে মিডিয়া ইন্টারন্যাশনাল।

সারাবাংলা/এজেডএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন