বিজ্ঞাপন

বার্ষিক কর্মসম্পাদনে শীর্ষে আইসিটি, তলানিতে বাণিজ্য মন্ত্রণালয়

December 16, 2021 | 5:49 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি কাজে জবাবদিহিতা নিশ্চিতের পাশাপাশি উদ্যোগকে দ্রুত ত্বরান্বিত করতে মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট বিভাগগুলোর মধ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি হয়ে থাকে। গেল অর্থবছর অর্থাৎ ২০২০-২১ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির মূল্যায়নে প্রথম হয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। আর সর্বশেষ অবস্থান বাণিজ্য মন্ত্রনালয়ের। মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে মূল্যায়নের ফল প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদের ওয়েবসাইট সুত্রে জানা গেছে— বর্তমান সরকারের মন্ত্রণালয় ও বিভাগ মিলিয়ে রয়েছে ৫৮ টি। এরমধ্যে ৯৮.৬৬ নম্বর পেয়ে প্রথম স্থানে আইসিটি বিভাগ। ৯৮.৪২ নম্বর পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। আর ৯৭.৯৭ নম্বর পেয়ে তৃতীয় হয়েছে কৃষি মন্ত্রণালয়।

এরপরের অবস্থান পানি সম্পদ মন্ত্রণালয় ৯৬.৯৫, এরপর মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় ৯৬.৯৪ নম্বর পেয়েছে, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ৯৫.৫৬, পাবর্ত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ৯৬.২০, জনপ্রশাসন মন্ত্রণালয় ৯৬.০৩, স্থানীয় সরকার বিভাগ ৯৫.৪১, অর্থবিভাগ ৯৫.৩০, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ৯৪.৯৯, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ৯৪.৫০, নৌ পরিবহন মন্ত্রণালয় ৯৪.১৩, বিদ্যুৎ বিভাগ ৯৪.০৯, খাদ্য মন্ত্রণালয় ৯৩.৯০, সেতু বিভাগ ৯৩.৮৮, আইন ও বিচার বিভাগ ৯৩.৩২, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ ৯৩.২৪, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ৯২.৯০, বাস্তবায়ন পরীবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ ৯২.৭৫, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ৯২.৫৮, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ৯১.৯৩, পাট ও বস্ত্র মন্ত্রণালয় ৯১.৫৪, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যান বিভাগ ৯১.৪০, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ৯০.৮৫, বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় ৯০.৮০, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ৯০.৫৭, জন নিরাপত্তা বিভাগ ৯০.১৬, স্বাস্থ্য ও সেবা বিভাগ ৮৯.৫০, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ৮৯.৫৮, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ ৮৯.৪৬, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ৮৮.৮২, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ ৮৮.৫৯, লেসিজলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ ৮৮.২৪, সুরক্ষা সেবা বিভাগ ৮৮.১৬, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ৮৭.১৯, পরিসংখ্যান তথ্য ও ব্যবস্থাপনা বিভাগ ৮৭.০৮, সমাজকল্যাণ মন্ত্রণালয় ৮৫. ৯৩, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ৮৫.৩৯, ভূমি মন্ত্রণালয় ৮৫.২৭, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ৮৪.৫৩, শিল্প মন্ত্রণালয় ৮৩.৮২, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ৮২. ৮৫, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ৮২, পররাষ্ট্র মন্ত্রণালয় ৭৯. ৫৮, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ৭৮.৩৭, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ৭৭.৩৯, পরিকল্পনা বিভাগ ৭৪, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ৭২.৮৭, রেলপথ মন্ত্রণালয় ৬৯.৩৫ এবং ৬৫ দশমিক ৭৬ নম্বর পেয়ে সবশেষ অবস্থানে রয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বা এপিএ মূলত প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসেবে মন্ত্রিপরিষদ সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের প্রতিনিধি হিসেবে মন্ত্রণালয় বা বিভাগগুলোর সচিবদের মধ্যে স্বাক্ষরিত হয়। অর্থবছর শেষ হওয়ার পর ওই বছরেন চুক্তিতে নির্ধারিত টার্গেটগুলো মন্ত্রণালয় ও বিভাগ কতটুকু অর্জন করল তা মুল্যায়ন করা হয়। মোট ১০০ নম্বরের ভিত্তি স্কোরিং করা হয়। ২০১৪-১৫ অর্থবছর থেকে এই পদ্ধতি চালু করা হয়েছে। তারই ধারবাহিকতায় এবারও মূল্যায়ন প্রতিবেদন প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এ ফলাফলের ভিত্তিতে মন্ত্রিপরিষদ সচিব খোন্দকার আনোয়ারুল ইসলাম সচিবদের কাছে চিঠি দিচ্ছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন