বিজ্ঞাপন

চরকিতে ৩০ ডিসেম্বর থেকে রেহানা মরিয়ম নূর

December 19, 2021 | 6:16 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

চলতি বছর কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের সিনেমা রেহানা মরিয়ম নূরকে পৌঁছে দিয়েছেন নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদ। এ আসরে অফিসিয়াল সিলেকশনে অংশ নিয়ে সিনেমাটি দেশের জন্য বয়ে এনেছে সম্মান।

বিজ্ঞাপন

বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে আলোচিত সিনেমা রেহানা মরিয়ম নূর আগামী ৩০ ডিসেম্বর রাত ৮টায় দেশব্যপী মুক্তি পাচ্ছে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকিতে। নুভিস্তা ফার্মার নিবেদনে সারা বছরজুড়ে আলোচনায় থাকা এই ছবিটিই হবে চরকির ডিসেম্বরের এক্সক্লুসিভ রিলিজ।

চরকিতে সিনেমাটির মুক্তির তারিখ ঘোষণা উপলক্ষে রোববার (১৯ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। রাজধানীর পাঁচতারকা হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁয়ে বেলা ১২টায় অনুষ্ঠিত হয় সংবাদ সম্মেলন।

বিজ্ঞাপন

এতে উপস্থিত ছিলেন চরকির প্রধান পরিচালন কর্মকর্তা রেদওয়ান রনি, নুভিস্তা ফার্মা লিমিটেডের এজিএম মার্কেটিং সালেহা বেগম নীলা, ট্রান্সকম লিমিটেডের ফিনান্স বিভাগের জেনারেল ম্যানেজার পলাশ রঞ্জন ভৌমিক, সিনেমার কেন্দ্রীয় চরিত্রের অভিনয়শিল্পী আজমেরী হক বাঁধন, শিশুশিল্পী আফিয়া জাহিন জাইমা, ছবির নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু, সহ-প্রযোজক আদনান হাবীব, চিত্রগ্রাহক তুহিন তামিজুল, নুভিস্তা ফার্মা লিমিটেড ও চরকির কর্মকর্তা সহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকেরা।

মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক রেহানা একজন একরোখা মানুষ। কিন্তু ছয় বছর বয়সী মেয়ে ইমু, পরিবার আর ক্যারিয়ার এক সঙ্গে সামলানোর চাপে ধীরে ধীরে নিজের ওপর নিয়ন্ত্রণ হারাতে শুরু করে সে। এক সন্ধ্যার একটি ঘটনা যেন তার জীবন একদমই এলোমেলো করে দেয়। এমনই এক গল্প নিয়ে তৈরি আব্দুল্লাহ মোহাম্মদ সাদের “রেহানা মরিয়ম নূর”।

বিজ্ঞাপন

বিশ্বখ্যাত কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অন্যতম গুরুত্বপূর্ণ বিভাগ “আঁ সার্তেঁ রিগার”-এ প্রতিযোগিতা করে ছবিটি বাংলাদেশের জন্য গর্বের সিনেমা হয়ে উঠেছে। গড়েছে ইতিহাস।

নুভিস্তার নিবেদনে রেহানা মরিয়ম নূর নিয়ে চরকির প্রধান পরিচালন কর্মকর্তা রেদওয়ান রনি বলেন, ‘চরকির জন্য আজ একটি গর্বের দিন। বাংলাদেশের সবচেয়ে গর্বের সিনেমা রেহানা মরিয়ম নূর আমরা দেশের সব দর্শকের সামনে নিয়ে আসতে পারছি। আমরা যে সাহস করে এত দূর যেতে পারি তা সাদ আমাদেরকে দেখিয়েছেন।’

বিজ্ঞাপন

‘সিনেমা হলের পর চরকিতে এক্সক্লুসিভ রিলিজ হবে রেহানা মরিয়ম নূর। সিনেমাটা যে চরকিতে আসছে এটা আমাদের জন্য আনন্দের। বাংলা কনটেন্টের রাজধানী হবে ঢাকা। আর সেটার রাজধানী হবে চরকি। চরকির পক্ষ থেকে আমি সবাইকে অনুরোধ করবো, বাংলা কনটেন্ট সঠিকভাবে লিগ্যাল প্ল্যাটফর্মে দেখবেন। বাংলা কনটেন্টের পাশে থাকবেন, চরকির পাশে থাকবেন।’

আন্তর্জাতিক অঙ্গনে আলোড়ন তোলা এই ছবির ডিজিটাল মুক্তির সঙ্গে পৃষ্ঠপোষক হিসেবে যুক্ত হওয়া প্রসঙ্গে নুভিস্তা ফার্মার এজিএম মার্কেটিং সালেহা বেগম নীলা বলেন, “নুভিস্তা ফার্মা শুরু থেকেই নারী স্বাস্থ্যে অগ্রণী ভূমিকা পালন করছে। অপরদিকে রেহানা মরিয়ম নূর ছবির মূল চরিত্রের রেহানা একজন চিকিৎসক, পাশাপাশি এই ছবিতে নারীর ক্ষমতা ও শক্তিরও এক ব্যতিক্রমী প্রকাশ আছে। এই সিনামের সঙ্গে নুভিস্তার আত্মিক সম্পর্ক। ছবিটির সঙ্গে যুক্ত হতে পেরে আমরা আনন্দিত।’’

বিজ্ঞাপন

পোটোকল ও মেট্রো ভিডিও ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন জেরেমি চুয়া। এছাড়াও সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রোডাকশন। সেন্সমেকারস প্রোডাকশনের পক্ষ থেকে প্রযোজক এহসানুল হক বাবু বলেন, “রেহানা মরিয়ম নূর প্রেক্ষাগৃহে মুক্তির পর থেকেই আমাদের প্রত্যাশা ছিল ছবিটি দেশের সবার কাছে পৌঁছে দেয়ার জন্য একটি দেশীয় প্ল্যাটফর্মে ডিজিটাল রিলিজ দেয়ার। চরকির সঙ্গে যুক্ত হতে পেরে আমাদের সেই প্রত্যাশা পূরণ হয়েছে।”

সিনেমার মূল চরিত্র আজমেরী হক বাঁধন বলেন, “বাংলাদেশের মানুষ যেভাবে রেহানা মরিয়ম নূরকে ভালোবেসে গ্রহণ করেছে তা আমাকে সেই প্রথম দিন থেকেই আপ্লুত করছে। আমি বিশ্বাস করবো চরকিতেও সবাই রেহানা মরিয়ম নূর দেখবেন এবং আপনাদের ফিডব্যাক আমাকে, আমার টিমকে জানাবেন। এই ছবিটির সঙ্গে নুভিস্তা ফার্মা লিমিটেডের যুক্ত হওয়ার খবর জেনে খুবই ভাল লাগলো। নারীর ক্ষমতায়ন নিয়ে আমরা যে কাজটি করলাম তাতে নুভিস্তা ফার্মাকে পাশে পাওয়ায় আমাদের ভালো কাজের উৎসাহ আরও বেড়ে গেল।”

সারাবাংলা/এজেডএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন