বিজ্ঞাপন

শৃঙ্খলা ফেরানোর স্বপ্ন নিয়ে ঢাকা নগর পরিবহনের যাত্রা শুরু

December 26, 2021 | 12:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত রুটে বাস চলাচলের মাধ্যমে ঢাকা নগর পরিবহন বাস রুট পাইলটিং শুরু হলো। প্রথম পর্যায়ে এই সেবায় ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত ২১ কিলোমটার পথে ৫০টি বাস চলাচল করবে। এর মধ্যে থাকছে বিআরটিসির ৩০টি ডাবল ডেকার আর ট্রান্স সিলভা পরিবহনের ২০টি বাস। আগামী দুই মাসের মধ্যে ঢাকা নগর পরিবহনের এই রুটে যুক্ত হবে আরও ১০০ বাস।

বিজ্ঞাপন

রোববার (২৬ ডিসেম্বর) সকালে রাজধানীর মোহাম্মদপুর থেকে এই উদ্যোগের শুভ সূচনা করেন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই মেয়র। এসময় প্রধান অতিথি হিসেবে সচিবালয় থেকে ভার্চুয়াল পদ্ধতিতে যুক্ত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ঘাটারচরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের উপস্থিতিতে বাস চলাচল শুরু হয়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ঘাটারটর-কাঁচপুর রুটে সর্বনিম্ন ভাড়া পড়বে ১০ টাকা। আর সর্বোচ্চ ভাড়া ৫৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞাপন

রাজধানীর গণপরিবহনে বিশৃঙ্খলা দূর করার এই উদ্যোগ ছিল ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের। বাস রুট র‌্যাশনালাইজেশন বা কোম্পানির মাধ্যমে বাস পরিচালনার উদ্যোগ নেওয়া হয় ২০১৮ সালের ৯ সেপ্টেম্বরে। প্রয়াত মেয়র আনিসুল হকের নেওয়া পদক্ষেপ বিবেচনায় নিয়ে তখন বাস রুট র‌্যাশনালাইজেশনের জন্য ১০ সদস্যের একটি কমিটি গঠন করে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওই কমিটি দীর্ঘ পর্যালোচনা করে বর্তমানে রাজধানীতে আড়াই হাজার কোম্পানির পরিবর্তে ২২টি কোম্পানির মাধ্যমে বাস চলাচলের সুপারিশ করে। আর রাজধানীতে চলতে থাকা নিবন্ধিত ৩০ হাজার ২৭৪টি বাসের পরিবর্তে ৯ হাজার ২৭টি বাস পরিচালনার সুপারিশ করা হয়। এই ৯ হাজারের মধ্যে আবার ৬ হাজার ৪৫৭টি বাস পুরনো থেকে আর নতুন ২ হাজার ৭৬১টি নতুন বাস নামানোর সুপারিশ করা হয়।

পরিকল্পনায় বলা হয়, সঠিকভাবে পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য প্রতিটি কোম্পানিতে ৫০০টির কম বাস রাখা হবে। কোম্পানিগুলোকে আইনের মাধ্যমে নিয়ন্ত্রণের জন্য একটি কর্তৃপক্ষ গঠনের সুপারিশ করা হয়েছে।

বিজ্ঞাপন

এরপর বর্তমানের ২৯১ বাস রুট কমিয়ে র‌্যাশনালাইজেশন কমিটি ৪২টি রুটে নামিয়ে আনার সুপারিশ করে। এই রুটগুলোকে তিন ভাগে আরবান, সাব-আরবান ও ঢাকা চাকা ক্লাস্টার ভাগ করে ৪২ রুটে ৬ রঙের বাস চলাচলের সুপারিশ করা হয়েছে। সে সুপারিশ বাস্তবে রূপ পাওয়ার প্রথম ধাপের যাত্রা শুরু হলো আজ রোববার।

সারাবাংলা/জেআর/এএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন