বিজ্ঞাপন

ঠাকুরগাঁওয়ে হঠাৎ বৃষ্টি, বাড়ছে শীতের প্রকোপ

December 29, 2021 | 8:29 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ঠাকুরগাঁও: হিমালয় পাদদেশে অবস্থিত দেশের উত্তরাঞ্চলের এই জেলাতে প্রতি বছর শীতের তীব্রতা লক্ষ্য করা যায়। কিন্তু, এবার পৌষ মাস পেরিয়ে গেলেও প্রকৃতির সম্পূর্ণ ভিন্নরুপ দেখা যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের সঙ্গেসঙ্গে সব কিছুতেই যেন পরিবর্তন এসেছে।

বিজ্ঞাপন

তবে, জেলার রাণীশংকৈল উপজেলায় বুধবার (২৯ ডিসেম্বর) সকাল থেকে গুড়িগুড়ি বৃষ্টির সঙ্গে কনকনে ঠাণ্ডা এবং শীতের প্রকোপ বাড়তে শুরু করেছে।

উপজেলা কৃষি অফিস জানাচ্ছে, রাণীশংকৈলে বৃষ্টির পরিমাণ ছিল এক মিলিমিটার। সকাল সাতটায় রাণীশংকৈলে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.১ ডিগ্রি সেলসিয়াস। আকাশ মেঘাচ্ছন্ন থাকায় বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে শুরু করে। কনকনে ঠাণ্ডা আর শীতের হিমেল হাওয়ায় দুর্ভোগে পড়েছেন অসহায় বয়স্ক ও ছিন্নমূল মানুষ। শীতবস্ত্রের অভাবে মানবেতর দিন কাটাচ্ছেন অনেক মানুষ।

পয়ষট্টি বছর বয়সী নাজিম উদ্দীন বলেন, বয়স হয়েছে কাজ করতে পারেন না। শীতের কারণে হাত-পা বাঁকা হয়ে আসছে। শুনেছেন সরকার তাদের মতো মানুষদেরকে সহায়তা করে কিন্তু তিনি তো কিছুই পাননি।

বিজ্ঞাপন

এদিকে, অসময়ের এই বৃষ্টিপাতকে আশীর্বাদ হিসেবে দেখছেন এলাকার কৃষকরা। তারা জানান, ভুট্টা, গম ও আলুতে সেচ দিতে হচ্ছে। এই বৃষ্টিতে তাদের সেচের অর্থ বেঁচে যাবে। তবে অতিরিক্ত বৃষ্টিপাত হলে বোরো বীজতলাসহ অন্যান্য ফসলের কিছুটা ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে বলেও জানান তারা।

উপজেলার লেহেম্বা গ্রামের কৃষক মকবুল হোসেন বলেন, বৃষ্টি হওয়াতে ভালোই হয়েছে। এতে আলু ও ভূট্টা ক্ষেতে সেচ দিতে হবে না।

রাণীশংকৈল উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় দেবনাথ বলেন, বৃষ্টিপাতে কৃষিতে তেমন কোনো প্রভাব পড়বে না। তবে শীতের তীব্রতা বাড়তে পারে বলে আশঙ্কা করছেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন