বিজ্ঞাপন

৯ হাজার রোহিঙ্গাকে হত্যা করেছে মিয়ানমার

December 14, 2017 | 1:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

গত আগস্টে ৬ হাজার ৭০০ রোহিঙ্গাকে হত্যা করেছে মিয়ানমার। আর গত ২৪ আগস্ট থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সময়ে হত্যা করেছে মোট ৯ হাজার রোহিঙ্গাকে। যার মধ্যে ৫ বছর বয়সের নিচে ৭৩০ জন শিশু রয়েছে।

যুদ্ধ এবং দুর্ভিক্ষ নিয়ে কাজ করা ফ্রান্স ভিত্তিক আন্তর্জাতিক সংস্থা মেডিসিন সান ফ্রন্টিয়ার্স (এমএসএফ) আজ এ তথ্য জানিয়েছে। খবর বিবিসির।

জানা গেছে, প্রাণ বাঁচাতে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিয়ে জরিপ করেছে এমএসএফ। ওই জরিপ থেকে রাখাইন অঞ্চলের অধিবাসীদের হত্যার এ খবর জানা গেছে। এমএসএফের জরিপে আগস্টে ৬ হাজার ৭০০ রোহিঙ্গা হত্যার তথ্য উঠে আসলেও মিয়ানমার বলছে মাত্র ৪০০ রোহিঙ্গা হত্যার শিকার হয়েছে। যাদের মিয়ানমার বলছে মুসলিম সন্ত্রাসী।

বিজ্ঞাপন

এমএসএফ বলছে, মিয়ানমার রাখাইনে যে গণহারে হত্যা চালিয়েছে তা স্পষ্ট। যে কারণে ৬ লাখ ৪৭ হাজারেরও বেশি রোহিঙ্গা জনগোষ্ঠী বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়েছে।

জাতিগত নিধনের কারণে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে (আইসিসি) মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযোগ দায়েরের সুপারিশ করেছে এমএসএফ।

ফ্রান্স ভিত্তিক আন্তর্জাতিক সংস্থা এমএসএফ এর প্রকাশ করা তথ্য অনুযায়ী, ৭৯ শতাংশ হত্যাকাণ্ড ঘটেছে বন্দুকের গুলিতে। ৯ শতাংশকে তাদের বাড়ি-ঘরে দেয়া আগুনে পুড়িয়ে হত্যা করা হয়। ৫ শতাংশকে পিটিয়ে হত্যা করা হয়েছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, শিশুদের মধ্যে ৫৯ শতাংশকে গুলি করে হত্যা করা হয়। ১৫ শতাংশকে আগুনে পুড়িয়ে, ৭ শতাংশকে পিটিয়ে এবং ২ শতাংশকে স্থল মাইনের মাধ্যমে হত্যা করা হয়।

সারাবাংলা/ জেআইএল/এমএইচটি/একে

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন