বিজ্ঞাপন

বিপিএলের সেরা একাদশের অধিনায়ক মাশরাফি

December 14, 2017 | 2:03 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

রংপুর রাইডার্সের হাতে শিরোপা উঠার মধ্যদিয়ে শেষ হয়ে গেছে বিপিএলের পঞ্চম আসর। ক্রিকেটের জনপ্রিয় মাধ্যম ক্রিকইনফো এবারের আসর শেষে সেরা একাদশ সাজিয়েছে। যেখানে দেশি ক্রিকেটার ৪ জন।

এই সেরা একাদশের অধিনায়ক করা হয়েছে শিরোপা জয়ী রংপুরের দলপতি মাশরাফি বিন মর্তুজাকে। আর সেরা একাদশের কোচ করা হয়েছে এবারের চ্যাম্পিয়ন টম মুডিকে।

চলুন দেখে নেওয়া যাক কেমন হলো এই বিপিএলের সেরা একাদশ:

বিজ্ঞাপন

ওপেনার হিসেবে রাখা হয়েছে রংপুরের হয়ে খেলা ক্রিস গেইলকে। ক্যারিবীয়ান এই তারকা ওপেনার ১১ ম্যাচ খেলে দুটি সেঞ্চুরি আর দুটি ফিফটিতে করেছেন আসর সেরা ৪৮৫ রান। গেইলের সঙ্গী হিসেবে ওপেনিং জুটিতে আছেন তারই স্বদেশি ঢাকা ডায়নামাইটসের জার্সিতে খেলা এভিন লুইস। ১২ ম্যাচে ১৫৯.০৩ স্ট্রাইক রেটে তিনি করেছেন ৩৯৬ রান। এই আসরে রংপুরের জার্সিতে দুর্দান্ত ব্যাট করা মোহাম্মদ মিঠুনকে রাখা হয়েছে তিন নম্বরে। ১৫ ম্যাচ খেলে উইকেটরক্ষক ব্যাটসম্যান মিঠুন করেন ৩২৯ রান।

১১ ম্যাচে ২৭৮ রান করা চিটাগং ভাইকিংসের জিম্বাবুইয়ান তারকা সিকান্দার রাজাকে রাখা হয়েছে চার নম্বরে। সিলেট সিক্সার্সের বিপক্ষে ৪৫ বলে ৯৫ রানের বিস্ফোরক ইনিংস খেলেছিলেন রাজা। খুলনা টাইটান্সের দলপতি মাহমুদুল্লাহ রিয়াদ ১২ ম্যাচে ৩১২ রান তুলেছিলেন। তাকেও রাখা হয়েছে মিডলঅর্ডারের নির্ভরতার প্রতীক হিসেবে। খুলনারই আরেক ক্যারিবীয়ান তারকা কার্লোস ব্রাথওয়েইটকে রাখার কারণ ১২ ম্যাচে তিনি করেছিলেন ২৫০ রান, স্ট্রাইক রেট দেখার মতো ১৮৫’র বেশি।

স্পিন অলরাউন্ডার হিসেবে জায়গা পেয়েছেন ঢাকার দলপতি সাকিব আল হাসান। ১৩ ম্যাচে ২১১ রান করার পাশাপাশি বল হাতে এই আসরে নিয়েছেন সর্বোচ্চ উইকেট। ২২ উইকেট নেওয়ার পাশাপাশি তার ইকোনমি ছিল ৬.৪৯। সাকিব সতীর্থ ক্যারিবীয়ান তারকা সুনীল নারাইনকে জায়গা দেওয়া হয়েছে। এই আসরে ১২ ম্যাচ খেলে নারাইন ২০০ রান করার পাশাপাশি বল হাতে নিয়েছেন ১১ উইকেট। ইকোনমি রেট মাত্র ৪.৯৫।

বিজ্ঞাপন

অধিনায়ক মাশরাফি এই আসরে ছিলেন উড়ন্ত ফর্মে। ১৪ ম্যাচ খেলে ১৫ উইকেট নিতে তার ইকোনমি ছিল ৬.৭৪। মাঠে সামনে থেকে নেতৃত্ব দেওয়ায় অসাধারণ ভূমিকা রেখেছেন। পাঁচ আসরের চারটি শিরোপাই জিতেছেন ম্যাশ। পাকিস্তানের ইমরান নাজির আর ভারতের মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মার মতো চারবার টি-টোয়েন্টির শিরোপা জিতেছেন মাশরাফি। নাজির-রোহিত-ম্যাশের আগে কেবল পাকিস্তানের শোয়েব মালিক আর ভারতের মহেন্দ্র সিং ধোনি। ক্রিকইনফোর মতে এই বিপিএলে মাশরাফি ব্যাটিং-বোলিং আর ফিল্ডিংয়ে ছিলেন ২০ বছর বয়সী তরুণের মতো।

মাশরাফি এই একাদশের পেস বোলিংয়ে নেতৃত্ব দিলেও তার পেস সঙ্গী পাকিস্তানের হাসান আলি। কুমিল্লার জার্সিতে খেলতে নেমেই হাসান আলি ৫ উইকেট তুলে নিয়েছিলেন। ৯ ম্যাচ খেলে এই পাকিস্তানি পেসার ১৬ উইকেট নিয়েছেন। স্পিনার হিসেবে জায়গা পেয়েছেন কুমিল্লার আফগান তারকা রশিদ খান। জাতীয় দলের হয়ে খেলতে নিজ দেশে চলে যাওয়ায় শেষের দিকে বিপিএলে অংশ নিতে পারেননি রশিদ খান। তার আগে বিপিএল মাতাতে ৭ ম্যাচে নিয়েছেন ৬ উইকেট। যেখানে মাত্র ৪.৪৬ ইকোনমি রেটে বল করেছেন এই আফগান।

দ্বাদশ খেলোয়াড় হিসেবে রাখা হয়েছে চিটাগং ভাইকিংসের দলপতি লুক রঞ্চিকে

সারাবাংলা/এমআরপি/১৪ ডিসেম্বর ২০১৭

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন