বিজ্ঞাপন

কৃষির উন্নয়নে প্রকৌশলীদের এগিয়ে আসতে হবে: কৃষিমন্ত্রী

January 6, 2022 | 3:34 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের কৃষির উন্নয়নে প্রকৌশলীদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, দেশের কৃষি উন্নয়নে প্রকৌশলীদের ভূমিকা রাখতে হবে। বিভিন্ন দেশ যে প্রযুক্তিগুলো ব্যবহার করছে সেগুলো বাংলাদেশে কিভাবে ব্যবহার করা যায় তা নিয়ে ভাবতে হবে। প্রকৌশলী ও বিজ্ঞানীদের বলব, দেশের প্রতি আপনাদের অনেক দায়িত্ব রয়েছে। আপনাদের প্রযুক্তি যদি কৃষকের পছন্দ না হয়, দ্রুত মাঠে নেওয়া না যায়, তাহলে সেই দায় দায়িত্ব আপনাদের।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) রাজধানীর রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) সেমিনার হলে এক আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান আতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘কৃষিজের টেকসই উন্নয়নে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তির ব্যবহার’ শীর্ষক তিন দিনব্যাপী এই আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করে আইইবি ও এক্সপোনেট এক্সিবিশন।

কৃষিমন্ত্রী বলেন, আমার কষ্ট হচ্ছে নতুন প্যাটার্ন ও নতুন জাত আসলেও কৃষকের কাছে পৌঁছাতে অনেক সময় লাগে। তাই প্রযুক্তিগুলো যেন তাড়াতাড়ি মাঠে নেওয়া যায় সে ব্যাপারে কাজ করতে হবে। কৃষির জ্ঞানকে প্রযুক্তিতে রুপান্তর করতে হবে। প্রকৌশলীদের মনে রাখতে হবে, আধুনিক কৃষি মানেই ধান কাটার যন্ত্র নয়। যন্ত্রপাতির উন্নয়নে প্রকৌশলীদের অনেক ভূমিকা রাখতে হবে।

মন্ত্রী বলেন, দেশ দানাজাতীয় খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। ঘরে ঘরে এখন বিদ্যুৎ। গ্রামের মানুষ ঘরে ঘরে এলপিজি ব্যবহার করছে। চাল এখন আর ওইভাবে আমদানি করতে হয় না। এ বছর কিছুটা আমদানি করতে হয়েছে। আন্তর্জাতিক বাজারে চাল, আটার দাম বেড়েছে। বাজারে চালের চেয়ে গমের দাম বাড়তি। আন্তর্জাতিক বাজারে সারের দাম বাড়তি। তারপরও করোনার প্রভাবে বাংলাদেশে খাদ্যের কোনো সংকট হয়নি। বাংলাদেশ ভালোভাবে করোনা মোকাবিলা করেছে।

বিজ্ঞাপন

আইইবি’র সভাপতি প্রকৌশলী মো নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী আবদুস সবুর, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক বেনজীর আলম।

সারাবাংলা/ইএইচটি/এসএসএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন