বিজ্ঞাপন

মালয়েশিয়ায় কর্মী পাঠাতে ২৮ জানুয়ারি থেকে অনলাইনে আবেদন

January 15, 2022 | 5:06 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিদেশ থেকে কর্মী নিয়োগে অনলাইনে আবেদনের তারিখ ঘোষণা করেছে মালয়েশিয়া। দেশটিতে যেতে ইচ্ছুক কর্মীরা আগামী ২৮ জানুয়ারি থেকে অনলাইনে আবেদন করতে পারবেন। পাশাপাশি বিদেশ থেকে কর্মী নিয়োগে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে নিয়োগকর্তারা ওয়েবসাইটে আবেদন করতে পারবেন।

বিজ্ঞাপন

শনিবার (১৫ জানুয়ারি) দেশটির মানবসম্পদমন্ত্রী এম সারাভানান স্বাক্ষরিত এক নোটিশে এই তারিখ ঘোষণা করেন।

ওই নোটিশে বলা হয়— মালয়েশিয়ায় বৃক্ষরোপণখাতে শ্রমিক ঘাটতি কমাতে গত বছরের সেপ্টেম্বরে ৩২ হাজার বিদেশি শ্রমিক আনার জন্য সরকার বিশেষ অনুমোদন দিয়েছে। সে প্রক্রিয়া এগিয়ে নিতে আগামী ২৮ জানুয়ারি থেকে প্ল্যান্টেশন খাতে বিদেশি কর্মীদের জন্য অনলাইনে আবেদন জমা নেওয়া হবে।

দেশটিতে যেতে ইচ্ছুক ওই সময় থেকে অনলাইনে কর্মীরা আবেদন করতে পারবেন। পাশাপাশি আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে নিয়োগকর্তারা ওয়েবসাইটে কর্মী নিয়োগের জন্য আবেদন করতে পারবেন। সেখানে তারা বৃক্ষরোপণ খাতসহ অন্যান্য খাতে কর্মী নিয়োগের অপশন পাবেন। তারা আবেদন করবেন www.fwcms.com.my এই ওয়েবসাইটে।

বিজ্ঞাপন

এর আগে, গত ১০ জানুয়ারি মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানান নিয়োগকর্তাদের প্রকৃত প্রয়োজনের ভিত্তিতে কর্মী নিয়োগের আবেদন করবেন এবং এই নিয়োগ প্রক্রিয়া দ্রুত শেষ করবেন। পাশাপাশি তিনি প্রতারণা থেকে দূরে থেকে তৃতীয়পক্ষ এড়িয়ে সঠিক প্রক্রিয়ায় লোক নিয়োগের পরামর্শ দেন।

উল্লেখ্য, গত ১০ ডিসেম্বর দেশটির মন্ত্রিসভা বৈঠকে কৃষি, উৎপাদন, পরিষেবা, খনি, খনন, নির্মাণ এবং গৃহকর্মী বিদেশ থেকে নিতে সিদ্ধান্ত হয়। ওই সিদ্ধান্তের পর বাংলাদেশ থেকে কর্মী নিতে আগ্রহ প্রকাশ করে মালয়েশিয়া।

গত ১৯ ডিসেম্বর কুয়ালামপুরে কর্মী নিয়োগে বাংলাদেশ-মালয়েশিয়ার মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বিজ্ঞাপন

চুক্তি শেষ করে এসে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছিলেন চলতি মাসেই কর্মী পাঠানোর প্রক্রিয়া শুরু হবে।

আরও পড়ুন
মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে গুজবে কান না দেওয়ার আহ্বান মন্ত্রীর
বাংলাদেশি কর্মীদের জন্য দুয়ার খুলে দিলো মালয়েশিয়া
মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীর সব খরচ কোম্পানি দেবে
৪ বছর পর বাধা কাটছে, মালয়েশিয়ায় যেতে পারবে বাংলাদেশি কর্মীরা
বাংলাদেশি কর্মীর সব খরচ বহনে রাজি না মালয়েশিয়ার নিয়োগকর্তা
মালয়েশিয়ায় কর্মী পাঠাতে ফের সিন্ডিকেট সক্রিয় হওয়ার আশঙ্কা
মালয়েশিয়া যেতে জনপ্রতি খরচ লাখের কম, থাকবে না সিন্ডিকেট
মালয়েশিয়ায় অভিবাসন হবে কর্মীবান্ধব— থাকছে ক্ষতিপূরণ-পুনর্বাসনও

 

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন