বিজ্ঞাপন

‘স্পট ফিক্সিং’ দাবি নাকচ আইসিসির

December 14, 2017 | 3:36 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

পার্থে তৃতীয় টেস্টে মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। পাঁচ ম্যাচের এই সিরিজে ২-০তে এগিয়ে অজিরা। এরই মধ্যে চাউর হয়েছে ক্রিকেটের সবচেয়ে ঐতিহ্যবাহী আসর অ্যাশেজ সিরিজে এবার ‘স্পট ফিক্সিং’ এর মতো কলঙ্কের ছায়া পড়েছে! তবে, এমন খবরে মোটেই শঙ্কিত নয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। স্পট ফিক্সাররা ম্যাচ পাতাচ্ছে, এমন দাবি নাকচ করে দিয়েছে আইসিসি।

শঙ্কা না থাকলেও সর্বোচ্চ সতর্ক আইসিসি। স্পট ফিক্সিং হতে পারে এমন শঙ্কাকে বাতাস উড়িয়ে দিচ্ছে না সংস্থাটি। তাই এমন খবর চাউড় হওয়ার পর বিষয়টিকে খুব গুরুত্ব দিয়ে দেখেছে আইসিসি। তবে, সার্বিক পর্যবেক্ষণ শেষে তারা অ্যাশেজে ‘ম্যাচ পাতানো’র দাবি নাকচ করে দিয়েছে।

ব্রিটিশ দৈনিক দ্য সান এক অনুসন্ধান চালিয়ে সোর্বেস জোবান ও প্রিয়ানাক সাক্সেনা নামের দুই ভারতীয় বাজিকরের সাথে গোপনে আলোচনা করে। যেখানে তারা জানিয়েছেন, চলতি পার্থ টেস্টটাকেই নাকি লক্ষবস্তু করেছেন জুয়ারিরা। তবে সানের এই রিপোর্টে নির্দিষ্ট কোনো দল বা কোনো ক্রিকেটারের নাম উল্লেখ করা হয়নি।

বিজ্ঞাপন

আইসিসির এন্টি করাপশন ইউনিটের জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল জানিয়েছেন, ‘পার্থ টেস্টের সঙ্গে জুয়াড়িদের সরাসরি কোনো যোগাযোগ হয়নি। জুয়াড়িরা দ্য সানকে যা বলেছে, সেটা মোটেও সত্যি নয়। পার্থের ওয়াকায় ম্যাচ পাতানোর কোনো ‘প্রমাণ’ পাওয়া যায়নি। এমন ঘটনার কোনো সম্পর্কও আমরা খুঁজে পাইনি। এই টেস্ট ম্যাচ পাতানোর যে খবর দ্য সান দিয়েছে, আমাদের প্রাথমিক তদন্ত শেষে তার কোনো প্রমাণ পাওয়া যায়নি। অভিযুক্ত জুয়াড়িদের সঙ্গে এই টেস্টের খেলোয়াড়দের যোগাযোগ থাকার কোনো চিহ্নও খুঁজে পাইনি আমরা।’

তবে তদন্ত এখানেই শেষ করছে না আইসিসি। অ্যালেক্স মার্শাল আরও জানিয়েছেন, ‘আরও অনুসন্ধান চালানোর সিদ্ধান্ত নিয়েছি আমরা। দ্য সানের কাছ থেকে আমরা সংশ্লিষ্ট সব ধরনের তথ্য হাতে পেয়েছি। আইসিসির দুর্নীতিবিরোধী ইউনিট অনুসন্ধান চালিয়ে যাবে।’

সারাবাংলা/এমআরপি/১৪ ডিসেম্বর ২০১৭

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন