বিজ্ঞাপন

ক্রিকেটের টানে ছুটে চলা বীর মুক্তিযোদ্ধা মো. নুর

January 21, 2022 | 9:05 pm

শামিম হোসেন শিশির, নিউজরুম এডিটর

শুরু হয়ে গেলো বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। টি-টোয়েন্টির দেশীয় এই আয়োজনের এটি অষ্টম আসর। কিন্তু করোনা সংক্রমণ পরিস্থিতিতে মাঠে দর্শক প্রবেশের সুযোগ নেই। তবু এসেছিলেন অনেকেই। ঢুকতে না পেরে হতাশ। স্টেডিয়ামের সামনে জটলা করে দাঁড়িয়েছিলেন। সেই জটলার মধ্যেই চোখ আটকে গেল সত্তরোর্ধ্ব এক ব্যক্তির ওপর। সবার চোখে-মুখে যখন হতাশা, তখনো তার মুখে মিষ্টি হাসি। হাতে একতারা। একতারার মাথায় আবার জাতীয় পতাকা। মাথাতেও বেঁধেছেন জাতীয় পতাকা। গায়ে জাতীয় ক্রিকেট দলের জার্সি। একমনে বাজিয়ে চলেছেন হাতে থাকা একতারাটি।

বিজ্ঞাপন

কাছে গিয়ে জিজ্ঞাসা করতে নাম বললেন মো. নুর বক্স। বললেন, বাংলাদেশ ক্রিকেটের একজন ‘পাগল সমর্থক’ তিনি। কথায় কথায় জানা গেল, আরও অনেক বড় একটি পরিচয় ধারণ করছেন তিনি— একাত্তরের মহান মুক্তিযুদ্ধে জীবনবাজি রেখে বন্দুক হাতে রণাঙ্গনে ঝাঁপিয়ে পড়েছিলেন। অর্থাৎ নুর বক্স একজন বীর মুক্তিযোদ্ধা।

হাসিমুখ নিয়ে একতারা বাজিয়ে সবার মন চাঙ্গা রাখার চেষ্টা করলেও নিজের মনও ভালো নেই নুর বক্সের। মাঠে ক্রিকেট, অথচ স্টেডিয়ামেই যে ঢুকতে পারছেন না! অবশ্য পারবেনই বা কী করে— করোনাভাইরাস আর এর ওমিক্রন ভ্যারিয়েন্টের উৎপাতে যে দর্শক ছাড়াই মাঠে নামাতে হয়েছে বিপিএল।

এবারের বিপিএলে ধারণক্ষমতার ৫০ শতাংশ দর্শককে স্টেডিয়ামে প্রবেশের অনুমতি দেওয়ার কথা জানানো হয়েছিল। করোনাভাইরাস সংক্রমণ পরস্থিতি ঊর্ধ্বমুখী হওয়ায় মাঠে দর্শক ঢোকানো নিয়ে নতুন করে ভাবতে হয় আয়োজক কমিটিকে। টুর্নামেন্ট শুরুর আগে আগে সিদ্ধান্ত হয়— স্টেডিয়ামের গ্যালারি ফাঁকা থাকবে। ফলে ফ্র্যাঞ্চাইজিগুলোর পক্ষ থেকে আসা অল্প কিছু দর্শককেই কেবল দেখা যাচ্ছে গ্যালারিতে। সে কারণেই অনেক চেষ্টার পরও গ্যালারিতে ঢুকতে না পেরেই বীর মুক্তিযোদ্ধা মো. নুর বক্সের মন খারাপ।

বিজ্ঞাপন

সে কথা জানিয়ে নুর বক্স সারাবাংলাকে বলছিলেন, ‘সব কয়টা গেটে গেলাম। বললাম, আমি তো সব খেলাতেই ঢুকি (গ্যালারিতে), আমাকে যেতে দেন। কিন্তু আমাকে যেতে দেয় নাই।’

বীর মুক্তিযোদ্ধা মো. নুর বক্স ক্রিকেট বলতে রীতিমতো পাগল। গত ১৭ বছর যেখানেই বাংলাদেশের ক্রিকেট, সেখানেই ছুটে গিয়েছেন তিনি। চট্টগ্রাম, সিলেটসহ ঢাকার বাইরের ভেন্যুগুলোতে নিয়মিত খেলা দেখেন তিনি। ঢাকার খেলাগুলো যেন মিস না হয়, সে জন্য মিরপুরে স্টেডিয়ামের পাশেই বসবাস করেন। অথচ ঝিনাইদাহের মানুষ মো. নুর বক্সের পুরো পরিবারই থাকে ঝিনাইদাহে।

বিজ্ঞাপন

কথায় কথায় জানালেন, বাংলাদেশের খেলা দেখতে দেশের বাইরেও গেছেন দুই বার। ২০১৭ সালে গিয়েছিলেন শ্রীলংকায়, ২০১৯ সালে গিয়েছিলেন ভারতে। তবে ক্রিকেট নিয়ে তার অনুরাগ আরও প্রকাশ পেল এই দুই দেশ সফরের খরচের উৎস জেনে। কোনো পৃষ্ঠপোষক বা অনুদান নয়, বীর মুক্তিযোদ্ধাদের জন্য সরকারের বরাদ্দ যে সম্মানি ভাতা, সেটি জমিয়েই তিনি কেবল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলা দেখতে গিয়েছিলেন ভারত-শ্রীলংকায়!

ক্রিকেটের প্রতি বীর মুক্তিযোদ্ধা মো. নুর বক্সের এই ভালোবাসা অবশ্য খুব একটা পছন্দ নয় পরিবারের। বয়স এর বড় এক কারণ। বয়সের ভারে শরীর দুর্বল হয়ে পড়ছে। এই বয়সে বাবা এক স্টেডিয়াম থেকে অন্য স্টেডিয়ামে ছুটে বেড়ান, তিন ছেলে আর দুই মেয়ের কেউই এটা চান না। কিন্তু আবেগকে বাধ দিয়ে রাখতে পারেন না নুর বক্স, খেলা হলে কারও সাধ্য নেই তাকে বেঁধে রাখার!

মহান মুক্তিযুদ্ধের প্রসঙ্গও এলো আলাপে। মো. নুর বক্স জানালেন, সম্মুখ সমরে অংশ নিয়েছেন ঝিনাইদহে। তবে স্টেডিয়ামের সামনে দাঁড়িয়ে আর কথায় বারবারই ফিরে আসছিল ক্রিকেট প্রসঙ্গ। আর এর সঙ্গে দেশের প্রতি টানের কথাও উঠে এলো।

নুর বক্স জানালেন, খেলাধুলার প্রতি টান পুরনো। তারুণ্যে খেলতেন নিয়মিত। সারাবাংলাকে বলেন, ‘যতদিন শরীর চলে, আমি মাঠে আসব। খুবই ভালো লাগে মাঠে এলে। পতাকার জন্য যুদ্ধ করেছি, সেই পতাকা উড়াই সবার সামনে। বিশ্ববাসী সেটা দেখে। খুবই ভালো লাগে।’

বিজ্ঞাপন

বিপিএল এগোতে এগোতে অবশ্য গ্যালারি এমন ফাঁকা না-ও থাকতে পারে। অষ্টম বঙ্গবন্ধু বিপিএল আয়োজন কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, দেশের করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে দর্শকদের মাঠে প্রবেশ করতে দেওয়ার বিষয়টি নিয়ে ভাববে তারা। সেক্ষেত্রে মাঠে বসে বিপিএল দেখার সুযোগ তৈরি হওয়ার সম্ভবনাও থেকে যাচ্ছে টুর্নামেন্টের শেষের দিকে। তেমন সম্ভাবনার কথা জেনে বীর মুক্তিযোদ্ধ মো. নুর বক্স ভীষণ খুশি।

অষ্টম বঙ্গবন্ধু বিপিএলের মাঠের লড়াই শুরু হয়েছে আজ শুক্রবার। টুর্নামেন্টের প্রথম ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে ৪ উইকেটে হারিয়েছে সাকিব আল হাসানের ফরচুন বরিশাল। দ্বিতীয় ম্যাচে এখন মাঠে লড়াই করছে মিনিস্টার ঢাকা ও খুলনা টাইগার্স।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে  বঙ্গবন্ধু বিপিএল ২০২২। এবারের বিপিএলের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিপিএলের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএইচএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন