বিজ্ঞাপন

বকেয়া শোধের পরও ৫০০ মাইল দূরে গিয়ে দিতে হয় মামলায় হাজিরা

January 27, 2022 | 6:39 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ঠাকুরগাঁও: জেলার পীরগঞ্জ উপজেলার পৌর শহরের মিত্রবাটি গ্রামের বাসিন্দা কৃষক আবুল হাসেম। কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করেন। একদিকে করোনাভাইরাসের প্রভাব, অপরদিকে ঠাকুরগাঁও পল্লী বিদ্যুৎ সমিতির যাঁতাকলে পড়ে তিনি আজ নিঃস্ব হতে বসেছেন।

বিজ্ঞাপন

অভিযোগে জানা যায়, করোনাভাইরাসের প্রাক্কালে পীরগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির আওতাধীন গ্রাহক আবুল হাসেম তার বাড়িতে ৫ হাজার ২০০ টাকার বকেয়া বিল পরিশোধ করতে না পারায় মামলা খেয়েছেন। আর সেই মামলায় হাজিরা দিতে হয় ঢাকায় অবস্থিত পল্লী বিদ্যুৎ সমিতির স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-১ এ।

ঠাকুরগাঁও পল্লী বিদ্যুতায়ন বোর্ড সূত্রে জানা যায়, সারা দেশে ২টি আদালত ছাড়া অন্য কোনো জেলা বা বিভাগীয় পর্যায়ে আদালত নেই। ওই দুই আদালতেই সারা দেশের খেলাপি গ্রাহকদের মামলায় হাজিরা দিতে হয়। মামলার হাজিরা দিতে গ্রাহকরা যেমন চরম হয়রানির শিকার হচ্ছেন, অপরদিকে গুণতে হচ্ছে অতিরিক্ত অর্থ। এছাড়া শারীরিক এবং মানসিকভাবে কষ্ট তো রয়েছেই।

ভুক্তভোগীদের সঙ্গে কথা বলে জানা যায়, হাজিরা দিতে গিয়ে অনেক সময় দালালের খপ্পরে পড়তে হয়। এতে প্রতারিত হতে হয় অনেককে। নাজেহাল হতে হয় অর্থনৈতিক ভাবে। যদিও খেলাপি গ্রাহকরা বকেয়া পরিশোধ করলেই মামলা থেকে অব্যহতি পাওয়ার কথা কিন্তু পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষের গাফিলাতির কারণে বকেয়া পরিশোধের পরও বছরের পর বছর ঘুরতে হচ্ছে তাদের।

বিজ্ঞাপন

আবুল হাসেম জানান, মামলার নোটিশ পাওয়ার পর গত বছরের ৮ ডিসেম্বর বকেয়া বিল ৫ হাজার ৫০৭ টাকা পরিশোধ করেছি। এরপরেও মামলা থেকে অব্যাহতি পাইনি। প্রায় ৫০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে হাজিরা দিতে হচ্ছে ঢাকার ওই আদালতে। এর মধ্যে হাজিরা দিতে তিনবার ঢাকায় গিয়েঠি। দু’বার আদালত বসেনি আর একবার বিচারক ছিলেন না।

পীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আখতারুল ইসলাম বলেন, ‘জেলা বা বিভাগ পর্যায়ে পল্লী বিদ্যুতের কোর্ট না থাকায়। মানুষ হয়রানি হচ্ছে। জনগনের সুবিধার্থে প্রতি জেলায় এ কোট থাকা দরকার।’

ঠাকুরগাঁও পল্লী বিদ্যুৎ সমিতির পীরগঞ্জ জোনাল আফিসের উপ-মহা ব্যবস্থাপক বাচ্চু মিয়া ঘটনার সত্যতা শিকার করে বলেন, ‘আমার অফিসের আওতায় বেশ কিছু খেলাপি গ্রাহকের নামে মামলা আছে। তাদের হাজিরা দিতে ঢাকায় যেতে হয়। এখানে আমাদের করার কিছুই নেই।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন