বিজ্ঞাপন

এক ঘণ্টা দেরিতে শেষ হলো শিল্পী সমিতির ভোট

January 28, 2022 | 6:59 pm

আহমেদ জামান শিমুল

ঢাকা: শেষ হলো শিল্পী সমিতির নির্বাচন। শুক্রবার (২৮ জানুয়ারি) সকাল ৯ টা ১২ মিনিটে শুরু হয়ে বিকেল ৬ টা ১৫ মিনিটে শেষ হয় ভোটগ্রহণ। ৯টায় শুরু হয়ে বিকেল ৫টায় শেষ হওয়ার কথা থাকলেও ভোটার লাইনে বেশি থাকায় দেরিতে ভোট গ্রহণ শেষ হয় বলে জানান নির্বাচন কমিশনার।

বিজ্ঞাপন

শিল্পী সমিতি নির্বাচনে মোট ভোট পড়েছে ৩৭০টি। সমিতির ভোটার ছিলেন ৪২৮ জন। এদিন সাতটি বুথে ভোট নেওয়া হয়। প্রতি প্যানেল থেকে একজন করে পোলিং এজেন্ট ছিলেন। প্রথম ভোট দিয়েছিলেন ডা. এজাজ আর সবশেষ ভোট দেন জয় চৌধুরী।

প্রধান নির্বাচন কমিশনার পীরজাদা হারুন বলেন, ‘শিল্পীরা বেশ নির্বিঘ্নে ভোট দিয়েছেন। করোনার কারণে আমরা স্বাস্থ্যবিধি মানার চেষ্টা করেছি। তারপরও শিল্পীরা তো আবেগী মানুষ, বহুদিন পর সহশিল্পীদের সঙ্গে দেখা হয়েছে। স্বাস্থ্যবিধির কথা মনে রাখেননি।’

শিল্পী সমিতির নির্বাচনে ইলিয়াস-নিপুণ প্যানেলের সাধারণ সম্পাদক চিত্রনায়িকা নিপুণ অভিযোগ করেন জায়েদ খান টাকা দিয়ে ভোট কিনছে। অভিযোগ করতে হলে ভিডিও কিংবা স্টিল ছবিসহ প্রমাণ দিতে হবে।’

বিজ্ঞাপন

ভোট গণনা শেষ হতে কতক্ষণ লাগবে? জানতে চাইলে প্রধান নির্বাচন কমিশনার পীরজাদা হারুন বলেন, ‘২১টি পদের জন্য ব্যালেট পেপার আলাদা গণনা করতে হবে। এ জন্য একটু সময় লাগবে। তবে আমরা দ্রুত ফলাফল ঘোষণা চেষ্টা করছি।’

উল্লেখ্য, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে এবার প্রতিদ্বন্দ্বিতা করছে দুটি প্যানেল। ৪২৮ জন ভোটার ২১টি পদে তাদের প্রতিনিধি বাছাই করবেন। পদগুলোতে লড়াই করছেন ৪৫ জন।

সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ইলিয়াস কাঞ্চন ও মিশা সওদাগর। সাধারণ সম্পাদক পদে জায়েদ খান ও নিপুণ। দুটি সহ-সভাপতি পদে নির্বাচন করছেন মাসুম পারভেজ রুবেল, ডিএ তায়েব, ডিপজল ও রিয়াজ।

বিজ্ঞাপন

চলচ্চিত্র শিল্পীদের পেশাগত স্বার্থ রক্ষার্থে গঠিত এই বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি বা সংগঠন। ১৯৮৪ সালে গঠিত হয় সংগঠনটি। তবে শিল্পীদের এই সংগঠনের ইতিহাস আরো সুপ্রাচীন। ভারত উপমহাদেশে এর যাত্রা শুরু হয় ১৯৩২ সালে প্রতিষ্ঠিত ভারত চলচ্চিত্র সমিতির মাধ্যমে।

১৯৩৮ সালে কলকাতায় প্রতিষ্ঠিত হয় চিত্র ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ চলচ্চিত্র সমিতি। এরপর ১৯৩৯ সালে কলকাতায় নিখিল বঙ্গ চলচ্চিত্র সংঘ নামে আরএকটি সংগঠন প্রতিষ্ঠিত হয়। দেশ বিভাগের পর পূর্ববঙ্গের রাজধানী ঢাকায় ১৯৫২ সালে পূর্ববঙ্গ চলচ্চিত্র সমিতি নামে আরেকটি সংগঠন গঠিত হয়।

আরও পড়ুন
পরিবর্তন চান মিম
ভোটের সুন্দর পরিবেশ পেয়েছি: বুবলি
জায়েদ চাদরের তলা দিয়ে ভোটারদের টাকা দিচ্ছে: নিপুণ
কারও পেছনে লাগা বা কাদা ছোড়াছুড়ি কাম্য নয়: অপু বিশ্বাস
কাদা ছোড়াছুড়ি কেবল ভোট পর্যন্তই: আলমগীর
এত নিরাপত্তা কেন, এখানে তো সন্ত্রাসী কার্যক্রম হয় না: কাঞ্চন
ফলের আগেই মৌসুমী-ফেরদৌস-নিপুণের ‘বিজয়’ প্রদর্শনী
লাশের ওপর দিয়ে এমডিকে এফডিসিতে ঢুকতে হবে: সোহানুর রহমান সোহান

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন