বিজ্ঞাপন

বিএনপির লবিস্ট নিয়োগের বিষয়ে তদন্তের সক্ষমতা ইসির নেই

February 3, 2022 | 6:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপির লবিস্ট নিয়োগের বিষয়ে তদন্তের জন্য নির্বাচন কমিশনের (ইসি) সক্ষমতা নেই বলে জানিয়েছেন ইসি সচিব মো. হুমায়ুন কবির খোন্দকার।

বিজ্ঞাপন

তিনি বলেন, এটি করার জন্য কমিশনের কোনো আইনি কাঠামোও নেই। সরকারের যেসব এজেন্সি অর্থ পাচার সংক্রান্ত বিষয় তদন্ত করে থাকে, তারা তদন্ত করে নির্বাচন কমিশনকে দিলে কমিশন তা পর্যালোচনা করে দেখবে।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় নির্বাচন কমিশন ভবনে এক সংবাদ সম্মেলনে ইসি সচিব এসব কথা বলেন।

ইসি সচিব বলেন, বিএনপির লবিস্ট নিয়োগের বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী যে চিঠি দিয়েছেন, সেটি নিয়ে কমিশন বৈঠকে দীর্ঘ আলোচনা হয়েছে। নিবন্ধিত রাজনৈতিক দলগুলো কমিশনে যে নিরীক্ষা প্রতিবেদন (অডিট রিপোর্ট) জমা দেয়, সেগুলো পর্যালোচনা করে দেখা হয়। বাংলাদেশ জাতীয়তাবাদী দলও (বিএনপি) নিরীক্ষা প্রতিবেদন জমা দিয়েছে। তবে তাতে বিদেশে লবিস্ট নিয়োগে অর্থ ব্যয়ের কোনো তথ্য নেই।

বিজ্ঞাপন

এ বিষয় নিয়ে ইসি তদন্ত করবে কি না— এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, কোনো রাজনৈতিক দল বিদেশে অর্থ ব্যয় করলে সে বিষয়ে তদন্ত করার আইনি কোনো কাঠামো নির্বাচন কমিশনের নেই। এ বিষয়টি তদন্ত করার সক্ষমতাও নেই কমিশনের। আমাদের আইনি কাঠামোতে অর্থ পাচার সংক্রান্ত বিষয়টি অন্তর্ভুক্ত নেই।

কমিশনের এই আইনি কাঠামোগত সীমাবদ্ধতার বিষয়টি পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে জানিয়ে দেওয়া হবে বলেও জানান ইসি সচিব।

লবিস্ট নিয়োগের বিষয়টি প্রমাণিত হলে কমিশনের এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার সুযোগ আছে কি না— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সচিব হুমায়ুন কবির খন্দকার বলেন, এরকম কোনো বিষয়ের যদি প্রমাণ পাওয়া যায় এবং কমিশনকে যদি সেটি অবহিত করা হয়, তাহলে কমিশন বসে সিদ্ধান্ত নেবে।

বিজ্ঞাপন

অভিযোগ উঠেছে, আওয়ামী লীগও লবিস্ট নিয়োগ করেছে। বিষয়টি নির্বাচন কমিশন খতিয়ে দেখছে কি না— জানতে চাইলে তিনি বলেন, আমাদের কাছে এ ধরনের কোনো অভিযোগ আসেনি। আজকের বৈঠকে যেসব আলোচ্য বিষয় ছিল, সেখানে এরকম কোনো বিষয় ছিল না।

জামায়াতে ইসলামী বিষয়ক এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, জামায়াতে ইসলামী বাংলাদেশ যেহেতু কমিশনের নিবন্ধিত রাজনৈতিক দল নয়, ফলে তাদের বিষয়ে কমিশনের কিছু করণীয় নেই।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন