বিজ্ঞাপন

বাহরাইনের রাজার সঙ্গে ইসরায়েলের প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

February 16, 2022 | 12:57 pm

বাহরাইনের রাজা হামাদ বিন ইসা আল খলিফার সঙ্গে দেখা করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। অঞ্চলটিতে ইরানের হুমকি মোকাবিলায় মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ২০২০ সালে দুই দেশের মধ্যকার সম্পাদিত কূটনৈকিত সম্পর্ক প্রতিষ্ঠার চুক্তির ১৭ মাস পর দেশটিতে এই ঐতিহাসিক সফর করলে তিনি। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

গতকাল মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) একদিনের জন্য দেশটিতে যান বেনেট। এটি কোনো ইসরায়েলি নেতার প্রথম বাহারাইন সফর।

এ সময় বেনেটকে স্বাগত জানায় দেশটির ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী সালমান বিন হামাদ আল খলিফা। পাশাপাশি রাজধানী মানামার গুদাইবিয়া প্রাসাদে একদল সামরিক রঙের প্রহরীও উপস্থিত ছিল।

ক্রাউন প্রিন্সকে উদ্দেশ্য করে নাফতালি বেনেট বলেন, ‘দুই দেশের চ্যালেঞ্জের বিরুদ্ধে একঙ্গে কাজ করার জন্য সদিচ্ছা ও পারস্পরিক সহযোগিতার মনোভাব নিয়ে এসেছেন।’

বিজ্ঞাপন

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে ইসরায়েল-আমিরাত-বাহরাইন চুক্তি সই

ইসরায়েলে বাহরাইনের ১ম প্রতিনিধি দল

এই একদিনের সফরে বাহারাইনের একাধিক মন্ত্রীর সঙ্গে বৈঠক করেন ইসরাইলের এই প্রধানমন্ত্রী। এ সময় বড় পরিসরে অর্থনৈতিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেন তিনি।

বিজ্ঞাপন

এ বিষয়ে বেনেট বলেন, ‘দুই দেশের মধ্যে জ্বালানি, যোগাযোগ, অর্থনীতি এবং পর্যটন শিল্পের মাধ্যমে সম্পর্কের বিকাশ ঘটাতে চাই।’

প্রসঙ্গত, গত বছরের ১৫ সেপ্টেম্বর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন হেয়াইট হাউজে আনুষ্ঠানিকভাবে চুক্তিতে সই করেছে বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। ওই সময় হোয়াইট হাউজ থেকে জানানো হয়েছিল, অচিরেই আরও কিছু মুসলিম অধ্যুষিত এবং মধ্যপ্রাচ্যভুক্ত দেশের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তি করতে যাচ্ছে ইসরায়েল।

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন