বিজ্ঞাপন

চবিতে ১০৫টি গবেষণা পোস্টার প্রকাশিত

March 24, 2022 | 8:09 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: সত্যের অনুসন্ধানের বৈজ্ঞানিক প্রক্রিয়া হলো গবেষণা। এই গবেষণার মাধ্যমে নতুন কিছু সৃষ্টির অনুপ্রেরণা যোগায়। এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) গবেষণা পোস্টার প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। এতে প্রথমবারের মতো শিক্ষক-শিক্ষার্থীদের অপ্রকাশিত ১০৫টি পোস্টার প্রদর্শিত হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ মার্চ) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের জারুল তলায় এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার প্রধান অতিথি হিসেবে প্রদর্শনী উদ্বোধন করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেল (আইকিউএসি) প্রদর্শনীটি আয়োজন করেছে।

প্রদর্শনী ঘুরে দেখা যায়, গবেষণাপত্রের পোস্টার প্রদর্শনীতে শিক্ষক-শিক্ষার্থীরা আগ্রহ নিয়ে গবেষণাপত্রগুলো ঘুরে ঘুরে দেখছেন। গবেষণাপত্রগুলো শিক্ষার্থীদের বুঝিয়ে দিচ্ছেন গবেষকরা এমন চিত্রও দেখা গেছে।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য শিরিণ আখতার বলেন, ‘আইকিউএসি’র এই উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। এই প্রদর্শনীর মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীরা একদিকে যেমন গবেষণা কর্ম সকলের সামনে উপস্থাপনের সুযোগ পাবে। অন্যদিকে তারা অধিকমাত্রায় গবেষণাকর্মে আগ্রহী হয়ে উঠবে।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘পাশাপাশি নতুন গবেষকরাও উৎসাহিত হবেন। এতে সামগ্রিকভাবে বিশ্ববিদ্যালয় উপকৃত হবে। এই ধরনের প্রদর্শনীর মাধ্যমে আমাদের শিক্ষক-শিক্ষার্থীরা পারস্পরিক জ্ঞান আদান-প্রদান ও ভাব বিনিময়ের মাধ্যমে নিজেদের জ্ঞান ভাণ্ডারকে অধিকতর সমৃদ্ধ করার অবারিত সুযোগ পাবেন।’

আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. মোহাম্মদ ওমর ফারুকের সঞ্চালনায় সভাপতিত্ব করেন পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইন। এ সময় বক্তব্য দেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান, আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. সুমন গাঙ্গুলী, অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো আফতাব উদ্দিন।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মহীবুল আজিজ, আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মো.আবুল হোসেন।

বিজ্ঞাপন

পোস্টার প্রদর্শনীতে চবি কলা ও মানববিদ্যা অনুষদের ৫টি, বিজ্ঞান অনুষদের ৪০টি, ব্যবসায় প্রশাসন অনুষদের ১০টি, সমাজ বিজ্ঞান অনুষদের ১৫টি, আইন অনুষদের ১টি, জীব বিজ্ঞান অনুষদের ২৯টি, ইঞ্জিনিয়ারিং অনুষদের ৪টি, মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদের ১টি সহ সর্বমোট ১০৫টি পোস্টার প্রদর্শিত হয়েছে।

অনুষ্ঠানে চবি সিনেট ও সিন্ডিকেট সদস্য, ডিন, শিক্ষক সমিতি, সিনিয়র শিক্ষক এবং বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। প্রদর্শিত পোস্টারগুলো থেকে সেরা তিনটি পোস্টার এবং অনুষদভিত্তিক অংশগ্রহণকারীদের মধ্য থেকে সেরা তিনটি পোস্টার নির্বাচিত করে প্রত্যেককে সনদ ও সম্মাননা প্রদান করা হবে।

সারাবাংলা/সিসি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন