বিজ্ঞাপন

জাতিসংঘে ইউক্রেনের পক্ষে বাংলাদেশের ভোট

March 25, 2022 | 2:39 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতিসংঘের সাধারণ পরিষদে ইউক্রেনের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ। ইউক্রেনে রাশিয়ার হামলার জেরে যে মানবিক সংকট সৃষ্টি হয়েছে তা নিরসনে দ্রুত ব্যবস্থা নেওয়ার প্রশ্নে এই ভোট অনুষ্ঠিত হয়। বাংলাদেশ, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ১৪০টি দেশের ভোটে ইউক্রেনের পক্ষে আনা প্রস্তাবটি পাস হয়েছে। প্রস্তাবে সরাসরি রাশিয়ার নাম উল্লেখ করে অবিলম্বে ইউক্রেনে যুদ্ধ বন্ধের তাগিদ দেওয়া হয়। খবর এএফপি, এএনআই।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ মার্চ) রাতে নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে পরিষদের জরুরি অধিবেশনে এই ভোটাভুটি হয়েছে। এর আগে গেল বুধবার প্রস্তাবটি উত্থাপন করে ইউক্রেন। এদিনই ইউক্রেনের মানবিক পরিস্থিতি নিয়ে নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করেছিল রাশিয়াও। তবে সেটি গৃহীত হয়নি।

দিন কয়েক আগেই বাংলাদেশ সফর করে গেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড। বাংলাদেশকে তিনি ইউক্রেনের পক্ষে অবস্থান নিতে বেশ খোলাখুলিই আহ্বান জানিয়েছিলেন। এই আহ্বানের দুদিনের মধ্যেই ইউক্রেনের পক্ষে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কোনো প্রস্তাবে ভোট দিলো বাংলাদেশ।

এই প্রস্তাবের পক্ষে ১৪০ সদস্য দেশ ভোট দিলেও বিরত ছিল ৩৮টি দেশ। ভোট দানে বিরত থাকা এসব দেশের মধ্যে চীন, ভারত, পাকিস্তানও রয়েছে। আর প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে পাঁচটি দেশ। এই পাঁচ দেশ হলো—রাশিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া, ইরিত্রিয়া ও সিরিয়া। তবে এই প্রস্তাব মানার কোনো বাধ্যবাধকতা নেই রাশিয়ার।

বিজ্ঞাপন

এর আগে চলতি মাসের ২ তারিখেও ইউক্রেনে হামলা বন্ধে প্রস্তাব পাস হয়েছিল সাধারণ পরিষদে। তখন পক্ষে ভোট দিয়েছিল ১৪১ দেশ। তবে সেবার ভোটদানে বিরত থাকে বাংলাদেশ।

সারাবাংলা/টিএস/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন