বিজ্ঞাপন

‘মুক্তিযুদ্ধের ইতিহাস বেচাবিক্রির পর এখন প্রোপাগান্ডা চালাচ্ছে’

March 25, 2022 | 6:02 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: ক্ষমতাসীন আওয়ামী লীগ মুক্তিযুদ্ধের ইতিহাস ‘বেচাবিক্রি’ করে এখন প্রোপাগান্ডা চালাচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

বিজ্ঞাপন

শুক্রবার (২৫ মার্চ) সকালে নগরীর নাসিমন ভবনে দলীয় কার্যালয়ে স্বাধীনতা দিবস উদযাপনের এক প্রস্তুতি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। বিএনপির ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন জাতীয় কমিটি’র উদ্যোগে ২৭ মার্চ কালুরঘাট বেতারকেন্দ্রে শ্রদ্ধা নিবেদন কর্মসূচির প্রস্তুতি নিতে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা কমিটির সঙ্গে বৈঠকে বসেছিলেন তিনি।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘মুক্তিযুদ্ধের প্রকৃত যে চেতনা, তার সঙ্গে আওয়ামী লীগ বিশ্বাসঘাতকতা করেছে। বাংলাদেশের স্বাধীনতার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে। মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে ক্রমাগত মিথ্যাচার করে যাচ্ছে। বিশ্বের যেকোনো দেশ তাদের মুক্তিযুদ্ধের ইতিহাস সমুন্নত রাখার চেষ্টা করে। কিন্তু বাংলাদেশের মতো মুক্তিযুদ্ধের ইতিহান বেচাবিক্রির সংস্কৃতি বিশ্বের আর কোনো দেশে নেই। বাংলাদেশে ক্ষমতাসীন আওয়ামী লীগ সেটাই করছে। মুক্তিযুদ্ধের ইতিহাসের নামে তারা প্রোপাগান্ডা করছে।’

‘মুক্তিযুদ্ধের সত্য ঘটনাগুলো যদি সামনে আসে, তাহলে আওয়ামী লীগের রাজনীতি আর থাকে না। মুক্তিযুদ্ধের সত্য ঘটনা নিয়ে যদি বইয়ে লেখা হয়, তাহলে তাদের মিথ্যাচার ধরা পড়ে যাবে। কিন্তু সত্য ইতিহাস তো জাতিকে জানাতে হবে। ইতিহাস বিকৃতি থেকে দেশটাকে মুক্ত করতে হবে,’— বলেন বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘জাতির ক্রান্তিকালে ইতিহাস বিকৃতি থেকে মুক্তিযুদ্ধকে রক্ষা করতে ২৭ মার্চ কালুরঘাট বেতারকেন্দ্রের সামনে সভা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৯৭১ সালের মার্চে একটি দল যখন আত্মসমর্পণ করেছিল, তখন শহিদ জিয়ার আবির্ভাব ঘটে। তিনি জাতিকে উদ্বুদ্ধ করে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার যে কাজটি করেছিলেন, সেটি জাতিকে জানাতে হবে।’

নগর বিএনপির আহ্বায়ক শাহাদাত হোসেনের সভাপতিত্বে প্রস্তুতি সভা পরিচালনা করেন কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক হারুনুর রশীদ হারুন। সভায় আরও বক্তব্য রাখেন কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মীর মোহাম্মদ নাছির উদ্দিন, উত্তর জেলার আহ্বায়ক গোলাম আকবর খন্দকার, চেয়ারপারসনের উপদেষ্টা এস এম ফজলুল হক, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, সাবেক মন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী, কেন্দ্রীয় শ্রম সম্পাদক এ এম নাজিম উদ্দিন, সহসাংগঠনিক সম্পাদক জালাল উদ্দিন মজুমদার, চট্টগ্রাম নগর কমিটির সদস্য সচিব আবুল হাশেম বক্কর, দক্ষিণ জেলার আহ্বায়ক আবু সুফিয়ান ও সদস্য সচিব মোস্তাক আহমদ খাঁন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন