বিজ্ঞাপন

বিএনপির শ্রদ্ধা নিবেদন ঠেকাতে আ. লীগের সমাবেশের ডাক

March 26, 2022 | 12:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: একাত্তরে স্বাধীনতা ঘোষণার প্রচারকেন্দ্র চট্টগ্রামের কালুরঘাট বেতারকেন্দ্রের সামনে বিএনপি কর্মসূচি ঘোষণার পর একইসময়ে আওয়ামী লীগও পাল্টা সমাবেশ ডেকেছে। এ নিয়ে সংঘাতের আশংকায় সতর্ক অবস্থানে থাকার কথা জানিয়েছে নগর পুলিশ।

বিজ্ঞাপন

বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে, বিএনপির স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন জাতীয় কমিটির পক্ষ থেকে রোববার (২৭ মার্চ) দুপুর ২টায় কালুরঘাট বেতারকেন্দ্রে শ্রদ্ধা নিবেদন করা হবে। এতে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলগমীর এবং স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন ও আমীর খসরু মাহমুদ চৌধুরী উপস্থিত থাকবেন।

অন্যদিকে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে কালুরঘাট বেতারকেন্দ্র সংলগ্ন স্বাধীনতা পার্কের সামনে রোববার সকাল ১০টা থেকে বিকেল পর্যন্ত গণজমায়েত ও সমাবেশের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

এর আগে বিএনপি কালুরঘাট বেতারকেন্দ্রের সামনে ২৭ মার্চ সমাবেশের ঘোষণা দিয়েছিল। সমাবেশের জন্য দলটির পক্ষ থেকে সিএমপিতে আবেদনও করা হয়। সিএমপি অনুমতি না দেওয়ায় তারা সমাবেশ থেকে সরে এসে শুধু শ্রদ্ধা নিবেদনের কর্মসূচি ঘোষণা করে। তবে সেখানে বড় আকারের জমায়েত করে তাৎক্ষণিক সমাবেশের পরিকল্পনা দলটির আছে বলে একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে। এ নিয়ে শুক্রবার স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর উপস্থিতিতে নগরীর নাসিমন ভবনে দলীয় কার্যালয়ে প্রস্তুতি সভাও করেছে চট্টগ্রাম মহানগর এবং উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি।

বিজ্ঞাপন

জানতে চাইলে বিএনপির স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন জাতীয় কমিটির চট্টগ্রাম বিভাগীয় সদস্য সচিব মাহবুবের রহমান শামীম সারাবাংলাকে বলেন, ‘আমরা দুপুর দুইটায় শ্রদ্ধা নিবেদনের জন্য যাব। যারা আসবেন শুধুমাত্র শ্রদ্ধা নিবেদন করবেন, কোনো সমাবেশ হবে না। তবে জমায়েত থাকবে। যেহেতু আমাদের পার্টির মহাসচিব এবং স্থায়ী কমিটির দুইজন সদস্য থাকবেন, স্বাভাবিকভাবেই সেখানে সংক্ষিপ্ত বক্তব্য হতে পারে।’

একইস্থানে আওয়ামী লীগের সমাবেশ নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা আমাদের কর্মসূচি অবশ্যই পালন করব।’

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন সারাবাংলাকে বলেন, ‘আমরা সকাল ১০টা থেকে কালুরঘাট বেতারকেন্দ্রের পাশে স্বাধীনতা পার্কে গণজমায়েত ও সমাবেশের কর্মসূচি দিয়েছি। আমরা বিকেল পর্যন্ত সেখানে থাকব। কারণ বিএনপি যে সমাবেশ কর্মসূচি দিয়েছে, সেখানে তাদের অসৎ উদ্দেশ্য আছে। ক্ষমতায় থাকতে তারা কোনোদিন সেখানে যাননি। এখন হঠাৎ কালুরঘাট বেতারকেন্দ্রের সামনে কর্মসূচি কেন? সেটা আমরা হতে দিতে পারি না।’

বিজ্ঞাপন

‘বিএনপি ইতিহাস বিকৃত করে অবৈধভাবে রাষ্ট্রক্ষমতা দখলকারী সেনাশাসক জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক হিসেবে প্রচারের জন্য এই কর্মসূচি দিয়েছে। অথচ জিয়াউর রহমান নিজে জীবিত থাকতে কোনোদিন এই দাবি করেননি। জিয়া বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণা পাঠ করেছিলেন। বিএনপি জিয়ার মৃত্যুর পর মিথ্যা প্রোপাগান্ডা ছড়িয়েছে, একই উদ্দেশে তারা আবারও সরব হয়েছে।’- বলেন সুজন

পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে জানতে চাইলে নগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) মোখলেছুর রহমান সারাবাংলাকে বলেন, ‘বিএনপি সমাবেশের জন্য আবেদন করেছিল। আমরা সেটা না করে দিয়েছি। এখন তারা যদি শ্রদ্ধা নিবেদন করতে চায়, তাহলে আবার আবেদন করতে হবে। কিন্তু তারা সেটা করেনি। আওয়ামী লীগের কর্মসূচির বিষয়ে এখনও কিছু জানি না। তবে দু’পক্ষই যদি কর্মসূচি পালন করতে চায়, সেক্ষেত্রে আইনশৃঙ্খলার অবনতি হওয়ার আশঙ্কা আছে। আমরা অতিরিক্ত পুলিশ মোতায়েনসহ যা যা প্রস্তুতি নেয়া দরকার সবই নিচ্ছি।’

১৯৭১ সালের ২৬ মার্চ সকালে চট্টগ্রামের রাজনীতিবিদ আবুল কাশেম সন্দ্বীপ ও মুক্তিযুদ্ধের সংগঠক বেলাল মোহাম্মদসহ কয়েকজনের উদ্যোগে কালুরঘাটের এই কেন্দ্রে স্বাধীন বাংলা বিপ্লবী বেতারকেন্দ্র চালু করা হয়। চট্টগ্রামের আওয়ামী লীগ নেতা এম এ হান্নান ২৬ মার্চ এ কেন্দ্র থেকেই স্বাধীনতার ঘোষণা পাঠ করেন। পরে সে সময়ের মেজর জিয়াউর রহমানও স্বাধীনতার ঘোষণা পড়েন।

পঁচাত্তরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর নানা পথপরিক্রমায় জিয়াউর রহমান ক্ষমতায় আসীন হয়ে রাজনৈতিক দল বিএনপি গঠন করেন। জিয়াউর রহমানের মৃত্যুর পর কালুরঘাটের সেই ঘোষণা পাঠকে ভিত্তি ধরে বিএনপি মুক্তিযুদ্ধের এই সেক্টর কমান্ডারকে ‘স্বাধীনতার ঘোষক’ হিসেবে প্রচার চালায় দীর্ঘসময় ধরে, যা নিয়ে দলটির বিরুদ্ধে ইতিহাস বিকৃতির অভিযোগ তোলে মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেওয়া দল আওয়ামী লীগসহ বীর মুক্তিযোদ্ধাদের বড় অংশ।

বিজ্ঞাপন

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিএনপি গতবছরও ২৭ মার্চ বিকেলে কালুরঘাট বেতারকেন্দ্রের সামনে সমাবেশের ঘোষণা দিয়েছিল। এ নিয়ে চট্টগ্রামের রাজনৈতিক অঙ্গনে প্রতিক্রিয়া হলে দলটি সেই কর্মসূচি স্থগিত ঘোষণা করেছিল।

সারাবাংলা/আরডি/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন