বিজ্ঞাপন

মাছের ঘেরে বিষধর পদ্ম গোখরা, ঠাঁই পেল সুন্দরবনে

March 28, 2022 | 8:56 pm

লোকাল করেসপন্ডেন্ট

মোংলা (বাগেরহাট): মাছের ঘের থেকে একটি বিষধর পদ্ম গোখরা সাপ উদ্ধার করা হয়েছে। এই সাপের আরেক নাম খৈয়া গোখরা। বৈজ্ঞানিক নাম নাজা নাজা। ফনাবিশিষ্ট সাপটি লম্বায় প্রায় ৫ ফুট। পরে একে সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজননকেন্দ্র এলাকায় অবমুক্ত করেছে বন বিভাগ।

বিজ্ঞাপন

রোববার (২৭ মার্চ) বাগেরহাটের গোটাপাড়া ইউনিয়নের গোটাপাড়া গ্রামের একটি মাছের ঘেরে ওই পদ্ম গোখরাটি পাওয়া যায়। সোমবার (২৮ মার্চ) একে সুন্দরবনে অবমুক্ত করা হয়।

করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজননকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির জানান, রোববার বিকেলে এক জেলে তার ঘেরে মাছ ধরার জন্য জাল পেতে ছিলেন। তখন ওই জেলের জালে একটি পদ্ম গোখরা প্রজাতির বিষধর সাপ ধরা পড়ে। গোটাপাড়া ইউনিয়নের দফাদার জালে আটকে পড়া সাপটি উদ্ধার করে বন বিভাগের বাগেরহাট বিভাগীয় দফতরে (পূর্ব সুন্দরবন বিভাগ সদর দফতর) দিয়ে যান।

আজাদ কবির জানান, পরে বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেনের কাছ থেকে খবর পেয়ে সাপটিকে করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজননকেন্দ্রে নিয়ে যাই। সোমবার দুপুরেই করমজলের বনে সাপটি অবমুক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

বন বিভাগের এই কর্মকর্তা বলেন, জীববৈচিত্র্য সংরক্ষণে সাপসহ কোনো প্রাণীই কেউ মারবেন না। আমাদের খবর দিলে আমরা সেটি উদ্ধার করে তার প্রকৃত পরিবেশে ফিরিয়ে দিতে সক্ষম হব। এটি জীববৈচিত্র্য সংরক্ষণে সহায়ক হবে।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন