বিজ্ঞাপন

চবি’র ডিন নির্বাচনে আওয়ামীপন্থিদের জয়

March 30, 2022 | 9:07 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ডিন নির্বাচনে আট অনুষদের সাতটিতেই জয় পেয়েছেন আওয়ামী লীগ-বামপন্থি শিক্ষক সমর্থিত হলুদ দল এবং হলুদ দলের বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থীরা। অন্যদিকে, একটি অনুষদে বিজয় পেয়েছে বিএনপিপন্থিদের জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

বিজ্ঞাপন

বুধবার (৩০ মার্চ) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। পরে বিকেল ৪টার দিকে আনুষ্ঠানিকভাবে নির্বাচনের ফলাফল ঘোষণা করেন ডিন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্টার অধ্যাপক এস এম মনিরুল হাসান।

এদের মধ্যে, কলা ও মানববিদ্যা অনুষদের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হক ১০০ ভোটে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ইংরেজি বিভাগের সুকান্ত ভট্টাচার্য পেয়েছেন ৭৬ ভোট। সমাজবিজ্ঞান অনুষদের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক সিরাজউদদৌল্লাহ পেয়েছেন ৭২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নৃ বিজ্ঞান বিভাগের রহমান নাসির উদ্দিন পেয়েছেন ৪৮ ভোট।

বিজ্ঞান অনুষদের হলুদ দলের বিদ্রোহী প্রার্থী পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. নাসিম হাসান ৩৮ ভোটে জয়লাভ করেছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের ড. মোহাম্মদ হেলাল উদ্দীন পেয়েছেন ৩৪ ভোট। জীববিজ্ঞান অনুষদের মাইক্রোবায়োলজি বিভাগের ড. মোহাম্মদ তৌহিদ হোসেন পেয়েছেন ৫৬ ভোট। তার প্রতিদ্বন্দ্বি একই বিভাগের অধ্যাপক ড. আবুল মনছুর পেয়েছেন ৪৯ ভোট।

বিজ্ঞাপন

ব্যবসায় প্রশাসন অনুষদের একাউন্টিং বিভাগের অধ্যাপক মো. হেলাল উদ্দীন নিজামী পেয়েছেন ৬৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবু তৈয়ব পেয়েছেন ২৭ ভোট। মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদে জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের ড. মো. শফিকুল ইসলাম পেয়েছেন ১১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি হলুদ দলের বিদ্রোহী প্রার্থী রাশেদ উন-নবী পেয়েছেন ১০ ভোট।

ইঞ্জিনিয়ারিং অনুষদের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. রাশেদ মোস্তফা পেয়েছেন ১৬ ভোট অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বি ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ড. কাজী তানভীর আহাম্মদ রনি পেয়েছেন ১৫ ভোট। আইন অনুষদের হলুদ দলের বিদ্রোহী প্রার্থী অধ্যাপক আব্দুল্লাহ আল ফারুক পেয়েছেন ১২ ভোট। অন্যদিকে হলুদ দলের প্রার্থী অধ্যাপক জাকির হোসেন নির্বাচনের এক দিন আগে সরে দাঁড়ালেও তিনি পেয়েছেন ২টি ভোট।

এদিন সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত সমাজ বিজ্ঞান অনুষদ মিলনায়তনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে ৮টি অনুষদে তিন প্যানেলের মধ্যে ২২ প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছেন। প্যানেলগুলো হলো আওয়ামী লীগ-বামপন্থি শিক্ষক সমর্থিত হলুদ প্যানেল, বিএনপি-জামায়াতপন্থি শিক্ষক সমর্থিত সাদা প্যানেল ও বিএনপিপন্থী একাংশ শিক্ষক সমর্থিত জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

বিজ্ঞাপন

নির্বাচনে ৮ পদের বিপরীতে ২৪ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এদের মধ্যে গেল রোববার (২০ মার্চ) মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিনে দুই প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করেন।

সারাবাংলা/সিসি/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন