বিজ্ঞাপন

বাণিজ্য সমস্যা নিরসনে খোলমনে আলোচনা চান রাজীব রঞ্জন

March 31, 2022 | 9:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: দ্বি-পাক্ষিক বাণিজ্যসংক্রান্ত জটিল সমস্যা নিরসনে খোলামনে আলোচনা চান বাংলাদেশে নিযুক্ত ভারতের সহকারী হাই কমিশনার রাজীব রঞ্জন। এক্ষেত্রে তিনি ভিসা সংক্রান্ত জটিলতা দ্রুত নিরসনের আশ্বাস দিয়েছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩১ মার্চ) বিকেলে চট্টগ্রাম নগরীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে তিনি এ মতামত দেন। চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং ভারতীয় সহকারী হাই কমিশন, চট্টগ্রাম যৌথভাবে ‘ইন্ডিয়া-বাংলাদেশ ট্রেড অ্যান্ড বিজনেস’ শীর্ষক এ গোলটেবিল বৈঠকের আয়োজন করে।

ভারতের সহকারী হাই কমিশনার রাজীব রঞ্জন বলেন, ‘ভারত ও বাংলাদেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের মধ্যে দ্বি-পাক্ষিক যেসব সমস্যা আছে সেগুলো নিরসন এবং পারস্পরিক সহযোগিতার জন্য দু’দেশের ব্যবসায়ীদের খোলামনে মতবিনিময় করতে হবে। এই খোলামনে মতবিনিময়ের জন্যই গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়েছে। এ ধরনের আলাপ-আলোচনা অব্যাহত থাকলে ভবিষ্যতে এই সেক্টরের যেকোনো জটিল সমস্যার সমাধান সম্ভব হবে। একইভাবে দ্বিপাক্ষিক বাণিজ্যিক পরিবেশের উন্নয়ন করা সম্ভব হবে।’

ভারত-বাংলাদেশের ব্যবসায়ীদের মধ্যে সম্পর্কের উন্নয়নে ভারত ভিসা সংক্রান্ত যেকোনো সমস্যা দ্রুত সমাধান করবে বলে তিনি আশ্বাস দেন।

বিজ্ঞাপন

চট্টগ্রাম চেম্বারের সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণে চারটি বিষয়ের ওপর গুরুত্ব দেন। এর মধ্যে রয়েছে- বেসরকারি খাতের আরও বেশি অংশগ্রহণ, উভয় দেশের মধ্যে সৃষ্ট যেকোনো ব্যবসায়িক বিরোধ নিষ্পত্তিতে চট্টগ্রাম চেম্বার এবং কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির যৌথ উদ্যোগে একটি বিকল্প বিরোধ নিষ্পত্তি কেন্দ্র স্থাপন, ব্যবস্থাপনাগত সক্ষমতা বৃদ্ধিতে অভিজ্ঞতা বিনিময় এবং সম্মিলিত উদ্ভাবন ও উদ্যোক্তা সৃষ্টিতে নতুন প্রজন্মের অংশগ্রহণ ও অংশীদারিত্ব নিশ্চিত করা।

কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রাজকিরণ কানাগালাও উভয় দেশের বেসরকারি খাতের মধ্যে অংশীদারিত্ব আরও জোরদার করার তাগিদ দেন।

ভারতীয় হাই কমিশনের দ্বিতীয় সচিব প্রমেশ বাসল, চট্টগ্রাম চেম্বারের প্রাক্তন সভাপতি আলী আহমেদ, চেম্বার পরিচালক অহীদ সিরাজ চৌধুরী, অঞ্জন শেখর দাশ ও শাহরিয়ার জাহান, বিএসআরএম’র ব্যবস্থাপনা পরিচালক আমীর আলী হুসেইন, চেম্বারের প্রাক্তন পরিচালক মাহফুজুল হক শাহ, চেম্বার সেক্রেটারি ইনচার্জ মোহাম্মদ ফারুক, রিলায়েন্স শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ রাশেদ, শান ট্রেডিং করপোরেশনের পরিচালক মোহাম্মদ হাসান, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের হেড অব ইন্ডাস্ট্রিয়াল সৈয়দ মোহাম্মদ নাসিম, আরামিট লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক এ কে এম মারুফ বৈঠকে বক্তব্য দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন