বিজ্ঞাপন

কানের ফিপরেস্কির বিচারক বিধান রিবেরু

April 10, 2022 | 8:36 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

চলচ্চিত্র সংবাদিক, লেখক ও সমালোচক বিধান রিবেরু ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে আসরে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেস্কি) বিচারক হিসেবে আমন্ত্রণ পেয়েছেন। আগামী ১৭ থেকে ২৮ মে পর্যন্ত চলবে কানের এবারের আয়োজন।

বিজ্ঞাপন

কান উৎসবের অফিসিয়াল সিলেকশনের অংশ প্রতিযোগিতা শাখা ও আঁ সাঁর্তে রিগা এবং প্যারালাল সেকশন ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইকের মধ্য থেকে সেরা একটি করে ছবিকে পুরস্কার দেয় ফিপরেস্কি। বিধান রিবেরু প্যারালাল সেকশন ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইকে নির্বাচিত ছবিগুলো দেখে বিজয়ী নির্বাচন করবেন। তার সঙ্গে থাকবেন বিভিন্ন দেশের চলচ্চিত্র সমালোচকরা।

বিধান রিবেরু ২০০৫ সালে সাংবাদিকতা পেশায় যুক্ত হন। বিভিন্ন টিভি চ্যানেলে কাজ করেছেন তিনি। স্নাতক করেছেন কম্পিউটার বিজ্ঞানে। নরওয়ে সরকারের বৃত্তি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর করেছেন। মাঝে স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্র নিয়ে স্নাতকোত্তর শেষ করেছেন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ‘চলচ্চিত্র পাঠ সহায়িকা’, ‘চলচ্চিত্র বিচার’, ‘শাহবাগ: রাজনীতি ধর্ম চেতনা’, ‘বিবিধ অভাব: লিওনার্দো লালন লাকাঁ’, ‘বলিউড বাহাস’ প্রভৃতি।

বাংলাদেশের প্রথম চলচ্চিত্র সমালোচক হিসেবে আহমেদ মুজতবা জামাল ২০০২ সালে ফিপরেস্কির বিচারক হন। কানের ওই আসরে বাংলাদেশি নির্মাতা তারেক মাসুদের ‘মাটির ময়না’ ফিপরেস্কি পুরস্কার জেতে। ২০০৫ ও ২০০৯ সালে আরও দু’বার ফিপরেস্কির বিচারকের আসনে বসেছিলেন আহমেদ মুজতবা জামাল। ২০১৯ সালে সাদিয়া খালিদ রীতি ফিপরেস্কির আমন্ত্রণ পান। বাংলাদেশের মেয়েদের মধ্যে তিনিই প্রথম ফিপরেস্কির বিচারক হন। ২০২১ সালে কানের অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়ে ইতিহাস গড়ে আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন