বিজ্ঞাপন

বাজার টালমাটাল, আলোচনার কেন্দ্রে সয়াবিন তেল

May 6, 2022 | 9:14 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: হঠাৎ করেই বাড়তে শুরু করেছে নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের দাম। মাছ-মাংস আর চালের পর সয়াবিন তেলের দাম লিটারে বেড়েছে ৩৮ টাকা। ক্রেতারা বলছেন, বেশি দামের চেয়েও বড় সমস্যা— টাকা দিয়েও পণ্য কিনতে পারছেন না তারা। কারণ বাজারের বিভিন্ন পণ্যের জোগান হঠাৎ করেই কমে গেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৫ মে) সয়াবিন তেলের দাম লিটারে ৩৮ টাকা বাড়ানোর ঘোষণা আসে। এর পর থেকেই দেশজুড়ে এ নিয়ে চলছে সমালোচনা। তবে সেই সমালোচনার আগুনে ঘি ঢালছে বাজার থেকে সয়াবিন তেলের উধাও হয়ে যাওয়ার খবর। একইসঙ্গে নিত্যপ্রয়োজনই অনেক পণ্যই টাকা দিলেও মিলছে না— এমনই অভিযোগ ক্রেতাদের। আর খুচরা ব্যবসায়ীরা বলছেন, ইদুল ফিতরের বন্ধের কারণে এ সপ্তাহে শহরে পণ্য এসেছে কম। সরবরাহ স্বাভাবিক হতে সপ্তাহখানেক সময় লাগবে।

শুক্রবার (৬ মে) নিউমার্কেট ও লালবাগ এলাকা সরজমিনে ঘুরে দেখা গেছে, সয়াবিন ও তেল নিয়েই বাজারে যত আলোচনা, কথা কাটাকাটি আর তর্ক। নিউমার্কেট কাঁচাবাজার ও লালবাগের দোকানগুলোতে আগে থেকেই মজুত রাখা সয়াবিন তেলও বিক্রি হচ্ছে নতুন দামে। ব্যবসায়ীরা বলছেন, তেল নতুন না পুরনো সেটি বিষয় না, দাম বেড়েছে তাই দাম বেশি রাখা হচ্ছে।

এর আগে বৃহস্পতিবার ইদুল ফিতরের ছুটির পর প্রথম কর্মদিবসে বোতলজাত তেল লিটারে ৩৮ টাকা আর খোলা সয়াবিন তেল লিটারে ৪৪ টাকা বাড়ানোর কথা জানানো হয়। বাণিজ্য সচিবের সঙ্গে মিল মালিকদের বৈঠকের পর এই বিজ্ঞপ্তি দেয় বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স ও বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। বলা হয়, শুক্রবার থেকে নতুন এই দর কার্যকর হবে।

বিজ্ঞাপন

নতুন নির্ধারিত দাম অনুযায়ী, ক্রেতারা প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৯৮ টাকা ও খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৮০ টাকায় কিনতে পারবেন। আর পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয়েছে ৯৮৫ টাকা। একইসঙ্গে প্রতি লিটার পাম অয়েল বিক্রি হবে ১৭২ টাকায়।

ফেব্রুয়ারির শেষে ইউক্রেনে রাশিয়ার হামলার কারণে তেল সরবরাহে অবনতি হওয়ার কারণে এই দাম বেড়েছে। ওই সময় থেকেই বিশ্ববাজারে তেলের দাম কিছুটা বাড়তি থাকলেও সবশেষ তেলের বাজারে বড় ধাক্কা লাগে ইন্দোনেশিয়ার পাম তেল রফতানি স্থগিত রাখার সিদ্ধান্তে। এ ঘটনার আগে ১৩০ টাকায় ভালো পাম অয়েল মিলত বাজারে।

এদিকে, তেলের দাম বাড়ার সঙ্গে সঙ্গে বাজার থেকে সয়াবিন তেল বলতে গেলে ‘নাই’ হয়ে গেছে। সারাবাংলার এই প্রতিবেদক বেশ কয়েকটি খুচরা দোকান ঘুরেও সয়াবিন তেল পাননি। যে একটি দোকানে পেয়েছেন, সেখানে দাম চাওয়া হয়েছে নির্ধারিত দামের চেয়েও বেশি। সয়াবিন তেলের পাশাপাশি সানফ্লাওয়ার অয়েল তথা সূর্যমূখী ফুল বীজের তেলের দামও বাড়িয়ে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

কেবল তেল নয়, দাম বেড়েছে সবজি, মাছ, মাংস আর চালেও। সবজি বাজারে ইদের আগের দামের তুলনায় প্রতিটি পণ্যে কম করে হলেও ১০ টাকা দাম বেড়েছে কেজিতে। বরবটি, ভালো টমেটোর মতো সবজির দাম প্রতি কেজি ১০০ টাকা ছুঁই ছুঁই করছে।

চালের মধ্যে প্রায় প্রতিটি জাতেই ১ থেকে ২ টাকা দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা। চিকন চাল কাটারি নাজিরের দাম কেজিতেই বাড়ানো হয়েছে ৫ থেকে ৬ টাকা। বাসমতি চালেও দাম বেড়েছে কেজিতে ৩ টাকা।

মাংসের বাজার আগে থেকেই টালমাটাল। গরুর মাংস ইদের আগেই কেজিতে ২০০ টাকা বেড়ে ৮০০ টাকা পর্যন্ত উঠেছিল। ইদের পর শুক্রবারের বাজারে ৭৫০ টাকা কেজি দরে এই মাংস বিক্রি হতে দেখা গেছে নিউমার্কেট কাঁচাবাজারে। ইদের আগের তুলনায় কেজিতে ৫০ টাকা কমলেও ওই সময়ের আগের তুলনায় এখনো এই মাংসে কেজিতে বেশি পড়ছে ১৫০ টাকা।

মুরগি, খাসি আর মাছের বাজারদরের পরিস্থিতিও একইরকম। ইদ ঘিরে সবগুলো পণ্যের দামই বেড়েছে। শুধু তাই নয়, দাম বেশি রাখার পাশাপাশি মাছের বাজারে অনেক দোকানি বোনাসও দাবি করে বসছেন ক্রেতাদের কাছে! তাই বলা যায়, পকেট উপচে পড়া টাকা না নিয়ে বাজারে গেলে মন খারাপ করেই ফিরতে হতে পারে ক্রেতাদের।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন