বিজ্ঞাপন

স্টার্ক-স্মিথে অস্ট্রেলিয়ার জবাব

December 15, 2017 | 4:52 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

প্রথম দিনটা নিশ্চিতভাবেই ছিল ইংল্যান্ডের। পার্থ টেস্টের দ্বিতীয় দিন শেষেও বলে ফেলা যায়, দিনটা অস্ট্রেলিয়ারই। সকালে স্টার্করা যে ফেরার চিত্রনাট্য লিখেছিলেন, দিন শেষে অধিনায়ক স্টিভ স্মিথ সেই গল্পের আরও অনেকটুকুই লিখে ফেলেছেন। ম্যাচের পাল্লা দুই দিকেই সমানভাবে হেলে আছে। একটা ব্যাপার নিশ্চিত, পার্থ টেস্টে অপেক্ষা করছে অনেক রোমাঞ্চ।

সকালে প্রতিরোধের শুরুটা করেছিলেন বোলাররা। আগের দিন ৪ উইকেটে ৩০৫ রান নিয়ে দিন শেষ করেছিল ইংল্যান্ড। ডেভিড মালান সেঞ্চুরি পেয়েছিলেন, অপেক্ষায় ছিলেন জনি বেইরস্টো। আজ শুক্রবার (১৫ ডিসেম্বর) সেই অপেক্ষার পালা সাঙ্গ হয়েছে বেইরস্টোর, পেয়ে গেছেন অস্ট্রেলিয়ার সঙ্গে নিজের প্রথম সেঞ্চুরি।

সকালের সেশনের অনেকটা সময়ই নিরাপদে পার করে দিয়েছিলেন মালান-বেইরস্টোর। ম্যাচটা যখন অস্ট্রেলিয়ার ধরাছোঁয়ার বাইরে চলে যাবে বলে মনে হচ্ছে, তখনই ভুলটা করে বসলেন মালান। নাথান লায়নকে উড়িয়ে মারতে গিয়ে টাইমিংয়ে গড়বড় হয়ে গেল। ব্যাকওয়ার্ড পয়েন্টে দারুণ এক ক্যাচ নিলেন বদলি ফিল্ডার হ্যান্ডসকম্ব। ভাঙল বেইরস্টোর সঙ্গে ২৩৭ রানের জুটি।

বিজ্ঞাপন

এরপরের গল্পটা শুধু ইংলিশ ব্যাটসম্যানদের আসা যাওয়ার। পরের ওভারেই কামিন্সের বলে ফিরে গেছেন মঈন আলী, ওকসকে আউট করেছেন হ্যাজলউড। স্টার্ক বেইরস্টোর স্টাম্প উপড়ে ফেলার পর হ্যাজলউড ফিরিয়ে দিয়েছেন ওভারটনকে। ব্রডকে আউট করে স্টার্ক দিয়েছেন তুলির টানে শেষ আঁচড়। শেষ ৬ উইকেট ইংল্যান্ড হারিয়েছে মাত্র ৩৫ রানেই, শেষ দিকে ব্রডের ছয় না হলে পার করতে পারত না ৪০০ও।

অস্ট্রেলিয়ার সামনে তারপরও চাপ ছিল। সেই চাপ আরও বেড়ে গেল যখন ২২ রান করে ওভারটনের বলে ফিরে গেলেন ডেভিড ওয়ার্নার। চার ওভার পর সেই ওভারটনের বলেই আউট ব্যানক্রফট, ৫৫ রানেই অস্ট্রেলিয়া হারাল ২ উইকেট। এরপরেই স্মিথে শুরু অস্ট্রেলিয়ার পালটা আক্রমণের। উসমান খাওয়াজার সঙ্গে অসি অধিনায়কের শতরানের জুটিতে দিনটা শেষ পর্যন্ত কোনো বিপদ ছাড়াই পার করে দেবেন বলে মনে হচ্ছিল।

কিন্তু ঠিক ৫০ রান করে ওকসের বলে এলবিডব্লিউ হলেন খাওয়াজা, ভেঙে গেল দুজনের ১২৪ রানের জুটি। স্মিথ অপরাজিত আছেন ৯২ রানে, অন্য পাশে আছেন শন মার্শ। অস্ট্রেলিয়া এখনো প্রথম ইনিংসে পিছিয়ে ২০০ রানে, হাতে আছে ৭ উইকেট। স্মিথ কতটা টেনে নিয়ে যেতে পারবেন, কালই জানা যাবে!

বিজ্ঞাপন

দ্বিতীয় দিন শেষে

ইংল্যান্ড ৪০৩

অস্ট্রেলিয়া ২০৩/৩, ৬২ ওভারে

সারাবাংলা/ওএম/জেএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন