বিজ্ঞাপন

খেলার মাঠ রক্ষার দাবিতে ইউএনওসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

May 30, 2022 | 11:34 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নেত্রকোনা: নেত্রকোনার কেন্দুয়া উপজেলার বলাইশিমুল ইউনিয়নের বলাইশিমুল গ্রামের শত বছরের পুরনো একটি খেলার মাঠ রক্ষার দাবিতে ইউএনও’সহ ৪ জনের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (৩০ মে) দুপুরে নেত্রকোনা সহকারী জজ কেন্দুয়া আদালতে এ মামলাটি দায়ের করেন বলাইশিমুল গ্রামের বাসিন্দা হাবিবুর রহমান মন্ডলসহ ৮ জন। মামলায় কেন্দুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), সহকারী কমিশনার (ভূমি), উপজেলা পরিষদের চেয়ারম্যান ও নেত্রকোনা জেলা প্রশাসককেও বিবাদী করা হয়েছে।

আদালতের বিচারক মামলাটি আমলে নিয়ে ইউএনওকে ৫ দিনের মধ্যে কারণ দর্শানো নোটিশের জবাব দিতে নির্দেশ দিয়েছেন।

মামলা সূত্রে জানা যায়, বলাইশিমুল গ্রামের পাশেই ১ একর ৮০ শতাংশ জমি নিয়ে শত বছরের পুরনো খেলার মাঠ রয়েছে। এই মাঠেই এলাকার বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা খেলাধুলা করে। এছাড়া এলাকার ভিন্ন খেলার খেলোয়াড়রা এই মাঠেই নিয়মিত খেলাধুলা করে থাকে।

বিজ্ঞাপন

সম্প্রতি মাঠের এক অংশে অর্থাৎ ৫০ শতাংশ জমির ওপর যার জমি, ঘর নেই এমন ২৫টি পরিবারের জন্য ২৫টি আধাপাকা ঘর তৈরির সিদ্ধান্ত নেয় কেন্দুয়া উপজেলা প্রশাসন। প্রশাসনের এ উদ্যোগ পুনঃবিবেচনার দাবীতে আশ্রয়ন প্রকল্প অন্যত্র সরিয়ে নিতে ২৪ মে এলাকাবাসী উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি আবেদন করেন। তাতে কোন কাজ না হওয়ায় গত ২৮ মে খেলার মাঠ প্রাঙ্গনে এলাকার শত শত মানুষ আশ্রয়ন প্রকল্প অন্যত্র সরিয়ে নিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেন।

পরদিন ২৯ মে ওই মাঠেই এলাকাবাসীকে নিয়ে প্রশাসনের উদ্যোগে একটি সমঝোতা বৈঠক হয়। বৈঠক শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা বেগম জানান, জনস্বার্থে মাঠের একাংশে ৫০ শতাংশ জমিতে ২৫টি আধাপাকা ঘরও করে দেয়া হবে এবং মাঠের সৌন্দর্যও বর্ধন করা হবে। কিন্তু সোমবার (৩০ মে) সব আলোচনার অবসান ঘটিয়ে মাঠের অস্তিত্ব রক্ষার দাবিতে ইউএনওসহ ৪ জনের বিরুদ্ধে আদালতে মামলা করেন বাদীপক্ষ।

মামলার বাদী হাবিবুর রহমান মন্ডল জানান, ‘আমরা উপজেলা প্রশাসনকে বলেছিলাম ২ দিন সময় দিয়ে পুনরায় আলোচনা করে সিদ্ধান্ত নেওয়ার জন্য। কিন্তু প্রশাসন আমাদের মতামতকে গুরুত্ব না দিয়ে একতরফাভাবে ঐতিহ্যবাহী খেলার মাঠেই আশ্রয়ন প্রকল্পের ঘর তৈরির জন্য নির্মাণ সামগ্রী নিয়ে যাচ্ছেন। আমরা আশ্রয়ন প্রকল্পটি অন্যত্র সরিয়ে নেওয়ার জন্যেই মামলা করেছি।’

বিজ্ঞাপন

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা বেগম বলেন, ‘মামলা হতেই পারে। তবে খেলার মাঠ দখল করে নয়, প্রক্ল্প সরকারি জায়গাতেই হবে। এটি সরকারি জায়গা। এখানে ভূমিহীনদের জন্য ঘর বানানোর উদ্যোগ নিয়েছি। ঘর বানাতে কোনো অসুবিধা নেই।’

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন