বিজ্ঞাপন

‘বিএনপি আমলে পানি সরবরাহের জন্য সেনাবাহিনী নামাতে হয়েছিল’

June 6, 2022 | 7:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপির শাসনামলে সারাদেশে সুপেয় পানি সরবরাহের জন্য বিশৃঙ্খল অবস্থা তৈরি হয়েছিল বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।

বিজ্ঞাপন

তিনি বলেন, বিএনপি আমলে পানি পাওয়ার জন্য মারামারি, খুনোখুনি হতো। সে সময় পানি সরবরাহ করতে সেনাবাহিনী নামাতে হয়েছিল। ইতিহাস তো উনারা জানেন। কিন্তু বর্তমান সরকারের আমলে সারাদেশে ৯৮ শতাংশ অঞ্চল পানি সরবরাহের আওতায় রয়েছে, যা বিশ্বে ইতিহাস তৈরি করেছে।

সোমবার (৬ জুন) জাতীয় সংসদে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ মন্তব্য করেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

অধিবেশনে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, আমরা আজ ঢাকা শহরসহ বিভিন্ন বিভাগীয় ও জলা শহরে যেখানে সম্ভব, সেখানে সারফেস ওয়াটার ট্রিটমেন্ট করে দিচ্ছি। আজ গ্রামে গ্রামে সারফেস ওয়াটার ট্রিটমেন্ট করছি। কিন্তু এই ব্যবস্থা আবার একটু সময়সাপেক্ষ। কিন্তু জনগণের এখনই পানির প্রয়োজন। তাই আমরা তাৎক্ষণিকভাবে ডিপ টিউবওয়েলের ব্যবস্থা করছি।

বিজ্ঞাপন

এর আগে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশিদ বলেন, ভারতসহ বিভিন্ন দেশে খাবার পানি ও অন্য কাজে ব্যবহারযোগ্য পানির আলাদা ব্যবস্থা রয়েছে। আমাদের দেশেও একই ব্যবস্থা অনুসরণ করলে পানির অপচয় অনেক কমবে। এছাড়া নদী বা বৃষ্টির পানি হারভেস্টিং এবং টিউবওয়েল না বসিয়ে গ্রামে গ্রামে পাইপলাইনের মাধ্যমে সারফেস ওয়াটার ট্রিটমেন্টের মাধ্যমে পানি সরবরাহের দাবি জানান তিনি।

জবাবে মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ২০৩০ সালের মধ্যে আমরা সারফেস ওয়াটার ট্রিটমেন্টের মাধ্যমে ৭০ শতাংশ পানি সরবরাহের দিকে শিফট করতে সক্ষম হব। সে লক্ষ্যমাত্রা নিয়েই আমরা কাজ করছি।

মন্ত্রী আরও বলেন, সম্প্রতি মাদ্রিদে অবস্থিত ওয়ার্ল্ড ওয়াটার সামিটে অংশ নিয়েছিলাম। সেখানে প্রমাণিত হয়েছে যে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে আমাদের দেশে পানি সরবরাহ ব্যবস্থা অনেক ভালো অবস্থানে রয়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, গ্রামে গ্রামে যত দ্রুত পানি সমস্যার সমাধান আমরা করছি, কোনো রোবটও তা করতে পারবে বলে মনে হয় না। আমরা রেইন ওয়াটার হারভেস্টিংসহ সারফেস ওয়াটার ট্রিটমেন্টের ব্যবস্থা করছি। অনতিবিলম্বে গ্রামের জনগণও সুপেয় পানি পাবে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন