বিজ্ঞাপন

মাংকিপক্সের তথ্য ভুয়া, চর্মরোগে আক্রান্ত চুয়াডাঙ্গার সেই বৃদ্ধা

June 10, 2022 | 6:05 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

চুয়াডাঙ্গা: এক বৃদ্ধার মাংকিপক্সে আক্রান্তের খবরে তোলপাড় চুয়াডাঙ্গা। তবে চুয়াডাঙ্গা সিভিল সার্জন কার্যালয় বলছে, এটি সম্পূর্ণ ভিত্তিহীন তথ্য। ওই নারী চর্মরোগে আক্রান্ত। সে বিষয়টি নিশ্চিত হওয়ায় তাকে বাড়ি পাঠিয়ে দেওয়া হবে।

বিজ্ঞাপন

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. ফাতেহ আকরাম জানান, গতকাল বৃহস্পতিবার (৯ জুন) দুপুরে চুয়াডাঙ্গা সদর উপজেলার শংকরচন্দ্র ইউনিয়নের নতুন ভান্ডারদহ গ্রামের এক নারী হাসপাতালে চিকিৎসা নিতে যান। তিনি জলবসন্তে আক্রান্ত ছিলেন বলে মনে করেছিলেন। তবে প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা করে তেমন কোনো শারীরিক সমস্যা না পেয়ে তাকে চিকিৎসা দিয়ে ডা. ওয়াহিদ মাহমুদ রবিন চিকিৎসা দিয়ে বাড়ি পাঠিয়ে দেন।

জানা যায়, এর পরপরই ‘চুয়াডাঙ্গায় নারীর শরীরে মাংকিপক্স উপসর্গ’— এমন খবর প্রকাশ করেন দুই সংবাদকর্মী। সেখানে ডা. রবিনকে উদ্ধৃত করা হয়। ডা. ফাতেহ আকরাম বলেন, প্রকৃতপক্ষে তার মধ্যে মাংকিপক্স কেন, পক্সে আক্রান্ত হওয়ারও কোনো লক্ষণ ছিল না। ফলে এরকম খবর একদমই অনাকাঙ্ক্ষিত। খবর প্রকাশের পর সাংবাদিকদের প্রশ্নের জবাব দিতে গিয়ে হাসপাতালে কর্মরত চিকিৎসকরা রোগীদের চিকিৎসাসেবা দিতে পারছেন না।

আরও পড়ুন- ছাড়পত্র পেলেন ‘মাংকিপক্স’ সন্দেহে হাসপাতালে ভর্তি তুর্কি নাগরিক

বিজ্ঞাপন

স্বাস্থ্য বিভাগ বলছে, এরই মধ্যে বিষয়টি স্থানীয়ভাবে ব্যাপক তোলপাড় তৈরি করেছে। ফলে বিষয়টি স্বাস্থ্য অধিদফতরসহ সংশ্লিষ্ট সবখানে জানানো হয়েছে। তিন সদস্যের একটি মেডিকেল টিম গঠন করে ফের ওই নারীকে পরীক্ষা-নিরীক্ষাও করা হয়েছে। তাকে চর্মরোগে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হলে তাকে ছাড়পত্র দেওয়া হচ্ছে। ছাড়পত্র পেলে পরিবারের সদস্যরা তাকে বাড়ি নিয়ে যাবেন।

এ ঘটনায় তিন সদস্যের যে মেডিকেল টিম গঠন করা হয় তার প্রধান হিসেবে রয়েছেন সিনিয়র কনসালট্যান্ট (সার্জারি) ডা. ওয়ালিউর রহমান নয়ন। ওই দলের বাকি দুই সদস্য হলেন মেডিসিন কনসালট্যান্ট ডা. আবুল হোসাইন ও মেডিকেল অফিসার ডা. সোহরাব হোসেন।

চুয়াডাঙ্গা জেলা সিভিল সার্জন সাজ্জাৎ হাসান বলেন, মাংকিপক্সের কোনো লক্ষ্মণ না থাকলেও এরকম খবর প্রকাশ পেয়েছে। বিষয়টি দুঃখজনক। এর পরিপ্রেক্ষিতেই তিন সদস্যের মেডিকেল টিম তৈরি করে দেওয়া হয়েছে। তারা পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছেন— ওই নারী পক্স নয়, চর্মরোগে আক্রান্ত। তাকে চিকিৎসা দিয়ে আজই (শুক্রবার) বাড়ি পাঠানো হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন