বিজ্ঞাপন

নির্বাচনে সরকার শুধু রুটিন ওয়ার্ক করবে— দাবি ইসলামী ঐক্যজোটের

July 19, 2022 | 3:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: তফসিল ঘোষণার পর নির্বাচন পরবর্তী সরকার গঠন পর্যন্ত বিদ্যমান সরকার শুধু রুটিন ওয়ার্ক করার দাবি জানিয়েছে ইসলামী ঐক্যজোট। দলটির পক্ষ থেকে বলা হয়েছে, নির্বাচনকালীন সরকার এমন কোনো পরিকল্পনা নিতে পারবেন না, যাতে ভোটাররা প্রভাবিত হতে পারে। পাশাপাশি ইসলামী ঐক্যজোট অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে নির্বাচনকালীন সরকারের আকৃতি সীমিতকরণের সুপারিশ করছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৯ জুলাই) দুপুরে রাজধানীর আগারগাঁয়ে নির্বাচন ভবনে রাজনৈতিক দলের সঙ্গে ইসির সংলাপে অংশ নিয়ে এই পরামর্শ দেয় ইসলামী ঐক্যজোট। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে এতে ইসি কমিশনার মো. আলমগীর, রাশেদা সুলতান, আনিছুর রহমান ও বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান ও ইসি সচিব হুমায়ন কবির খোন্দকার উপস্থিত ছিলেন।

অন্যদিকে ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী, মহাসচিব মুফতি ফয়জুল্লাহ, সিনিয়র ভাইস চেয়ারম্যান মাওলানা আবদুর রশিদ মজুমদার, ভাইস চেয়ারম্যান অধ্যাপক মাওলানা এহতেশাম সারোয়ারে, যুগ্মমহাসচিব মাওলানা মঈনুদ্দীন রুহীসহ ১০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। দলটির পক্ষ থেকে সংলাপে লিখিত বক্তব্যে ১১টি প্রস্তাব তুলে ধরেন দলের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ।

মুফতি ফয়জুল্লাহ লিখিত প্রস্তাব উপস্থাপন করে বলেন, ‘সুষ্ঠু নির্বাচন আপনারা করতে সক্ষম। আপনাদের মেধা, কৌশল ও বক্তব্য আমরা লক্ষ্য করেছি। ইতিপূর্বেও বড় কাজ আপনারা করেছেন। অবাধ ও সুষ্ঠ নির্বাচনে কোনো কিছুই বাধা হবে না। মানুষ বলে যে নির্বাচন কমিশনের মেরুদণ্ডের কথা বলে। আমরা জানি ও স্বীকার করি যে আপনাদের মেরুদন্ড অত্যন্ত শক্তিশালী।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের লক্ষ্যে ভোটার, নির্বাচন কমিশন, প্রশাসন ও আইন-শৃংখলা রক্ষাকারীসহ সংশ্লিষ্ট সকলকে সম্মিলিতভাবে কাজ করার প্রয়োজনীয়তা অনস্বীকার্য। আগামী দ্বাদশ সংসদ নির্বাচন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কেননা, এই নির্বাচন জাতীয় ঐক্যের চেতনার জগতকে আলোকিত করবে। এই নির্বাচনের মাধ্যমে জাতীয় রাজনীতির পরবর্তী গতিপ্রকৃতি নির্ণিত হবে।’

এসময় ইসলামী ঐক্যজোটের পক্ষ থেকে দশটি প্রস্তাবও কমিশনকে দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন