বিজ্ঞাপন

ই-নামজারিতে কিউআর কোডযুক্ত ডিসিআর ও খতিয়ান চালু

July 31, 2022 | 12:02 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ই-নামজারিতে সইবিহীন কিউআর কোডযুক্ত ডিসিআর ও খতিয়ান চালু করা হয়েছে। শনিবার (৩০ জুলাই) ভূমি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, ই-নামজারি প্রক্রিয়ায় প্রণীত খতিয়ান ও ডিসিআর’র নতুন ফরমেটে কিউআর কোড সংযুক্ত করা হয়েছে। কিউআর কোডযুক্ত ডিসিআর ও খতিয়ানে সহকারী কমিশনার (ভূমি) বা নাজিরের ম্যানুয়াল সইয়ের প্রয়োজন নেই।

ভূমিসেবাকে জনবান্ধব করতে ভূমির সকল সেবাকে ডিজিটাইজড করা হচ্ছে। এই লক্ষ্যে ই-মিউটেশন প্রক্রিয়ায় প্রণীত খতিয়ান ও ডিসিআরের নতুন ফরমেটে কিউআর কোড সংযুক্ত করা হয়েছে।

কিউআর কোডযুক্ত ডিসিআর ও খতিয়ান ম্যানুয়াল পদ্ধতিতে প্রদত্ত ডিসিআর ও খতিয়ানের সমতুল্য এবং আইনগতভাবে বৈধ ও সর্বক্ষেত্রে গ্রহণযোগ্য ও ব্যবহারোপযোগী। কিউআর কোডযুক্ত ডিসিআর ও খতিয়ান প্রাপ্তির পর ভূমি অফি থেকে ম্যানুয়াল ডিসিআর, খতিয়ান সংগ্রহ করার প্রয়োজন নেই।

বিজ্ঞাপন

ভূমি মন্ত্রণালয়ের ভূমিসেবা কাঠামো অথবা সরাসরি ই-নামজারি ওয়েবসাইটে গিয়ে কিউআর কোড স্ক্যান করে কিউআর কোডযুক্ত অনলাইন ডিসিআর এবং কিউআর কোডযুক্ত অনলাইন খতিয়ানের বৈধতা সহজেই যাচাই করা যাবে। ইতোমধ্যে এই সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়েছে।

সারাবাংলা/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন