বিজ্ঞাপন

হিলি স্থলবন্দরে বেড়েছে পেঁয়াজের দাম

August 12, 2022 | 9:42 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

দিনাজপুর: আমদানি কমের অজুহাতে হিলি স্থলবন্দরে কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ৪ থেকে ৫ টাকা। হঠাৎ করে দাম বাড়ায় বিপাকে পড়েছে পাইকার ও সাধারণ ক্রেতারা। চাহিদার তুলনায় আমদানি কম হওয়ায় দাম বেড়েছে বলে দাবি আমদানিকারকদের।

বিজ্ঞাপন

গত তিনদিন আগেও হিলি স্থলবন্দরে আমদানি করা প্রতিকেজি পেঁয়াজ প্রকারভেদে বিক্রি হয়েছে ২৩ থেকে ২৪ টাকা। সেই পেঁয়াজ বর্তমানে বিক্রি হচ্ছে ২৮ থেকে ২৯ টাকা কেজি দরে। অন্যদিকে দেশি পেঁয়াজ কেজিতে বেড়েছে ১০ টাকা, আগে ৩৪ থেকে ৩৫ টাকা কেজিতে বিক্রি হলেও তা এখন বেড়ে বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৬ টাকা দরে।

হিলি কাস্টমসের তথ্যমতে, গেলো সপ্তাহে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ১৪০ ট্রাকে ৪ হাজার ১৭২ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

হিলি স্থলবন্দরে পেঁয়াজ কিনতে আসা রফিক নামের একজন পাইকার বলেন, ‘হঠাৎ করে বন্দরে পেঁয়াজের দাম বাড়ায় পেঁয়াজ কিনতে এসে আমাদের সমস্যায় পড়তে হচ্ছে। যদি আবার হুট করে বাজার কমে যায় তাহলে আমাদের লোকসান গুণতে হবে।’

বিজ্ঞাপন

হিলি স্থলবন্দরের আমদানিকারক নুর আলম বাবু বলেন, ‘চাহিদার তুলনায় আমদানি কম, অন্যদিকে বাজারে দেশীয় পেঁয়াজের দাম বাড়ায় আমদানি করা পেঁয়াজের দাম কেজিতে ৪ থেকে ৫ টাকা বেড়েছে।’ আমদানি বাড়লে দাম স্বাভাবিক হবে বলেও জানান তিনি।

হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, ‘যেহেতু পেঁয়াজ গরমে পচে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই আমরা বন্দর কর্তৃপক্ষ সব সময় প্রস্তুত থাকি যাতে আমদানিকারকরা কাস্টমসের সব প্রক্রিয়া শেষে দ্রুত খালাস করে দেশের বিভিন্ন স্থানে পাঠাতে পারে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন