বিজ্ঞাপন

‘বন্ধ মিলগুলো চালু করে বিদেশে পণ্য রফতানি করা হবে’

September 4, 2022 | 2:23 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আমাদের যেসব মিল বন্ধ রয়েছে সেগুলো দ্রুততার সঙ্গে চালু করে বিদেশে পণ্য রফতানি করা হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক)।

বিজ্ঞাপন

রোববার ( ৪ সেপ্টেম্বর) সকালে রাজধানীর করিম চেম্বারে জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারের (জেডিপিসি) উদ্যোগে ৫ দিনব্যাপি বহুমুখি পাটপণ্য মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

গোলাম দস্তগীর গাজী বলেন, ‘সরকারি জুট মিল ভারতে নেই। ৪০-৫০ বছর ধরে আমরা সরকারি জুট মিল চালিয়েছি। ভারতে অনেক আগেই সরকারি জুট মিল বন্ধ করে দেওয়া হয়েছে। লোকসানের এই মিলগুলো চালিয়ে চালিয়ে আমরা কোনদিন প্রাইভেট সেক্টরকে সহযোগিতা করতে পারিনি। প্রাইভেট সেক্টর এগিয়ে না এলে এই দেশে ফরেন কারেন্সি আনা সম্ভব না। গার্মেন্টস সেক্টর শতভাগ প্রাইভেট সেক্টর বলে এখন তাদের গ্রোথ ৮৫ শতাংশ। এটি পাবলিক সেক্টর হলে কিছুই হতো না। সেজন্য আমরা কয়েকটি মিল প্রাইভেট সেক্টরে দিয়েছি। ইতোমধ্যে কয়েকটি চালু হয়েছে বাকিগুলোও চালু হওয়ার পথে রয়েছে। আর সেগুলো চালু করে বিদেশে পণ্য রফতানি করা হবে খুব দ্রুতই।’

তিনি আরও বলেন, ‘এই মেলা এখন থেকে সবসময় করা হবে। উদ্যোক্তাদের সুবিধার জন্য ভাড়া ফ্রি করা হয়েছে। এটা সবসময় থাকে। এই কুটির শিল্পের সঙ্গে আমাদের নারীরা জড়িত। আর এই ধারা অব্যাহত থাকলে অটোমেটিক আমরা রফতানিতে চলে যাবো। কিন্তু এই ধরনের উদ্যোগ ঠিকমতো নেওয়া হয়নি। আমরা আগে লোকসানি মিল নিয়ে ব্যস্ত ছিলাম। এখন যেহেতু সিদ্ধান্ত হয়েছে মিলগুলো প্রাইভেটখাতে যাবে তাই বন্ধ মিলগুলো থেকে কিভাবে দ্রুত চালু করে পণ্য রফতানি করা যায় এটাই এখন আমাদের কাজ।’

বিজ্ঞাপন

‘আমি প্রথম মন্ত্রী হওয়ার পরে বিজেএমসি ভবনে এসে মেলা করার কথা বলি। মেলা করার জন্য উদ্যোগ নিলাম। প্রতি মাসে মেলা করার কথা বলি। এতে করে উদ্যোক্তারা লাভবান হবে। কিন্তু তখনকার বিজেএমসির চেয়ারম্যান এমন ভাড়া ধরলেন দুঃখের সাথে বলছি তখন উদ্যোক্তারা জানায় তারা লাভবান হতে পারবে না। কারণ তখনকার চেয়ারম্যানের এমন বিমাতাসূলভ আচরণ ছিলো যাতে করে উদ্যোক্তারা সেখানে মেলা করতে পারেনি’, বলেন বস্ত্র ও পাটমন্ত্রী।

তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী প্রথমদিকে আমাকে ডেকে বললেন, এই লোকসানি প্রতিষ্ঠানগুলো নিয়ে আমরা কি করবো? বছরে হাজার কোটি টাকা লোকসান। এই লোকসান আর দেওয়া সম্ভব নয় কি করা যায়। আমি জানালাম, সরকার ব্যবসা করবে সেবামূলক প্রতিষ্ঠানে। যেখানে সেবামূলক প্রতিষ্ঠান না সেখানে লোকসান দেওয়ার দরকার নেই। প্রাইভেট সেক্টর এক্সপোর্ট করছে সেখানে আমাদের এক্সপোর্ট কোথায়, বছরে ১ হাজার কোটি টাকা কেন লোকসান। তখনই সিদ্ধান্ত নেওয়া হয় এগুলো বন্ধ করে লিজ সিস্টেমে ভাড়া দিয়ে ক্ষতি পোষাতে হবে। কারণ সরকারের ব্যবসা করা ঠিক না। সেবামূলক ব্যবসা সরকার করেও যদি লোকসানে পড়ে তবুও ভালো কারণ সেখানে জনগণের ভালো হয়। তাই ২৫টি মিলকে বন্ধ করে সব বকেয়া পরিশোধ করে প্রাইভেট সেক্টরে দেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

মেলায় মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন- বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রেখা রাণী বালোসহ অন্যরা।

এছাড়া মেলায় দেশের বহুমুখি পাটপণ্য উদপাদনকারী ৩৩টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মেলা চলবে।

সারাবাংলা/এসজে/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন