বিজ্ঞাপন

ব্লুমবার্গ ফিলানথ্রপিস অ্যাওয়ার্ড পেলেন মেয়র আতিক

October 20, 2022 | 4:51 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিশ্বজুড়ে জলবায়ু সংকট মোকাবেলায় বিশ্বের বিভিন্ন দেশের মেয়রদের নিয়ে গঠিত প্লাটফর্ম সি-ফর্টি সিটিস ব্লুমবার্গ ফিলানথ্রপিস অ্যাওয়ার্ড পেয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। ‘জলবায়ুর স্থিতিস্থাপকতা নির্মাণ করতে ঐক্যবদ্ধ’ ক্যাটাগরিতে এই পুরস্কার অর্জন করেছেন তিনি।

বিজ্ঞাপন

২০ অক্টোবর (আর্জেন্টিনা সময় ১৯ অক্টোবর), ডিএনসিসি মেয়রের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ার্সে এবারের ‘‘সি-ফর্টি’’ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এবারে প্রতিপাদ্য ‘ইউনাইটেড ইন অ্যাকশন’র সঙ্গে মিল রেখে মোট পাঁচটি ক্যাটাগরিতে বিভিন্ন দেশের মেয়রদের এই পুরস্কার দেওয়া হয়।

পুরস্কার গ্রহণ শেষে ডিএনসিসি মেয়র সি-ফরটিকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘এই স্বীকৃতি বিশ্বজুড়ে জলবায়ুর ভবিষ্যৎ সংকট মোকবিলায় সামনে থেকে পথ দেখাবে। আমাদের একটু একটু অবদান সমন্বিতভাবে এই পৃথিবীকে ভবিষ্যৎ প্রজন্মের কাছে বাসযোগ্য করে তুলবে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘তিনটি ‘‘সি’’ অর্থাৎ করোনা, ক্লাইমেট চেঞ্জ ও কনফ্লিক্টের এই সময়ে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। মনে রাখতে হবে সবাই নিরাপদ না হলে কেউ নিরাপদ থাকবে না। এমন কি মানবসভ্যতা বিলুপ্তির মুখে পড়তে পারে।’

ঢাকা উত্তর সিটি করপোরেশনের একটি সবুজ, আরও অন্তর্ভুক্তিমূলক এবং বসবাসযোগ্য শহর তৈরি করতে সবুজ জায়গা সম্প্রসারণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। উন্মুক্তস্থাগুলোর আধুনিকায়ন, উন্নয়ন ও সবুজায়ন প্রকল্পের আওতায় ১৮টি পার্ক, চারটি খেলার মাঠ, ৫০টি নতুন পাবলিক টয়লেট নির্মাণ ও ২৩টি বিদ্যমান পাবলিক টয়লেটের উন্নয়ন, দু’টি কবরাস্থানের উন্নয়ন এবং একটি পশু জবাইখানা উন্নয়ন কার্যক্রম এই পুরস্কার প্রাপ্তিতে ভূমিকা রেখেছে।

উল্লেখ্য, ব্লুমবার্গ ফিলানথ্রপিস বিশ্বের ৯৪১টি শহর এবং ১৭৩টি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে যাতে সর্বাধিক সংখ্যক মানুষের জন্য আরও ভালো ও দীর্ঘজীবন নিশ্চিত করা যায়। সংস্থাটি দীর্ঘস্থায়ী পরিবর্তন নিয়ে আসার জন্য পাঁচটি ক্ষেত্র নিয়ে কাজ করে- কলা, শিক্ষা, পরিবেশ, সরকারী উদ্ভাবন এবং জনস্বাস্থ্য।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন