বিজ্ঞাপন

ব্রাজিল-পর্তুগালের শেষ ষোলো নিশ্চিতে বিশ্বাকাপের ৯ম দিন

November 29, 2022 | 8:24 am

স্পোর্টস ডেস্ক

সময় যত গড়াচ্ছে কাতার বিশ্বকাপ ততই জমে উঠছে। বিশ্বকাপের ৯ম দিনেও ছিল রোমাঞ্চের ছড়াছড়ি। দিনের প্রথম ম্যাচে ছয় গোলের রোমাঞ্চকর সার্বিয়া-ক্যামেরুন ম্যাচ শেষ হয় ড্র’তে। দ্বিতীয় ম্যাচে দক্ষিণ কোরিয়া দুর্দান্ত প্রত্যাবর্তন করেও পারেনি শেষ রক্ষা করতে। জয় ছিনিয়ে নিয়ে যায় ঘানা।

বিজ্ঞাপন

আর দিনের শেষ দুই ম্যাচে যথারীতি জয় পেয়েছে দুই ফেভারিট। সুইজারল্যান্ডের বিপক্ষে ব্রাজিলের ঘাম ঝরানো ১-০ গোলের জয়। তাতেই নিশ্চিত শেষ ষোলোর টিকিট। আর দিনের শেষ ম্যাচে ব্রুনো ফার্নান্দেজের দুর্দান্ত পারফরম্যান্সে ভর করে উরুগুয়েকে হারিয়ে শেষ ষোলোতে জায়গা করেছে পর্তুগাল।

ছয় গোলের রোমাঞ্চ ছড়ানো সার্বিয়া-ক্যামেরুন ম্যাচ ড্র

সার্বিয়ার বিপক্ষে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় ক্যামেরুন। তবে প্রথমার্ধের শেষ দিকে দ্রুতই দুই গোল করে লিড নেয় সার্বিয়া। এরপর বিরতি থেকে ফিরেই আরও এক গোল করে ৩-১ ব্যবধানে এগিয়ে যায় সার্বিয়া। তবে এরপরেই ম্যাচের নিয়ন্ত্রণ নেয় ক্যামেরুন। দুই গোল করে ম্যাচে ফেরে আফ্রিকান দলটি। শেষ পর্যন্ত দুই দল বেশ কিছু সুযোগ তৈরি করলেও জয়সূচক গোল পায়নি কেউই। এতেই ছয় গোলের রোমাঞ্চ ছড়ানো ম্যাচ শেষ হয় ৩-৩ গোলের ড্র’তে।

বিজ্ঞাপন

টানটান উত্তেজনা ছড়ানো ম্যাচে কোরিয়াকে হারাল ঘানা

গ্রুপ এইচ’র দক্ষিণ কোরিয়া আর ঘানার মধ্যকার ম্যাচ থেকে চোখ সরানোর কোনো উপায় ছিল না। ম্যাচের প্রতিটি মুহূর্তে ছড়িয়েছে রোমাঞ্চ। প্রথমার্ধে দুই গোলে এগিয়ে থেকে বিরতিরে যাওয়া ঘানার জয় যখন হাতের নাগালে মনে হচ্ছিল। ঠিক তখনই দ্বিতীয়ার্ধের ১৫ মিনিটের ভেতর দুই গোল শোধ করে ম্যাচে ফেরে কোরিয়া। ম্যাচে সমতা আসার মিনিট সাতেক পর দুর্দান্ত এক গোল করে ম্যাচের ভাগ্য গড়ে দেন ঘানার কুদুস। শেষ পর্যন্ত টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচটি ৩-২ গোলের ব্যবধানে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে স্বস্তির জয় পায় ঘানা।

সুইজারল্যান্ডকে হারিয়ে নকআউটে ব্রাজিল

কাতার বিশ্বকাপে দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত করল ব্রাজিল। নেইমারহীন ব্রাজিল খেলতে নামে সুইজারল্যান্ডের বিপক্ষে। তবে সুইসদের জমাট বাধা রক্ষণ কিছুতেই ভাঙতে পারছিল না সেলেকাওরা। প্রথমার্ধ গোল শূন্য শেষ হলেও দ্বিতীয়ার্ধে প্রথমে ভিনিসিয়াস জুনিয়র ভাঙেন ডেডলক তবে বাতিল হয় অফসাইডের কারণে।  তবে ম্যাচের ৮৩তম মিনিটে রদ্রিগোর পাস থেকে কার্লোস ক্যাসেমিরো দুর্দান্ত এক গোল করে ব্রাজিলকে এগিয়ে নেন। আর এই গোলেই জয় নিশ্চিত করে সেলেকাওরা। এতেই কাতার বিশ্বকাপের দ্বিতীয় পর্ব নিশ্চিত করে ব্রাজিল।

বিজ্ঞাপন

ব্রুনোর বীরত্বে উরুগুয়েকে হারিয়ে শেষ ষোলোতে পর্তুগাল

উরুগুয়ের বিপক্ষে জয় পেলেই ফ্রান্স ও ব্রাজিলের পর তৃতীয় দল হিসেবে বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত হবে পর্তুগালের। এমন সমীকরণ নিয়ে মাঠে নামে ক্রিস্টিয়ানো রোনালদোরা। তবে ম্যাচের প্রথমার্ধে হাড্ডাহাড্ডি লড়াই হলেও থাকে গোলশূন্য। তবে দ্বিতীয়ার্ধে ব্রুনো ফার্নান্দেজের জোড়া গোলে ২-০ ব্যবধানের জয় পায় পর্তুগাল। আর তাতেই তৃতীয় দল হিসেবে বিশ্বকাপের  নকআউট পর্বে পর্তুগাল।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন