বিজ্ঞাপন

এশিয়া কাপে কঠিন গ্রুপে বাংলাদেশ

January 5, 2023 | 5:51 pm

স্পোর্টস ডেস্ক

২০২৩ এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে পাকিস্তানে। যদিও পাকিস্তানে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হওয়া নিয়ে রয়েছে সংশয়। ভারত ও পাকিস্তানের মধ্যকার রাজনৈতিক টালমাটাল অবস্থার কারণে দুই দলের মধ্যকার সিরিজ বন্ধ রয়েছে। আর এ কারণেই পাকিস্তান সফর থেকেও বিরত রয়েছে ভারত। তবে ভারত এশিয়া কাপে পাকিস্তানে গিয়ে খেলবে কি না তা নিশ্চিত না হলেও নতুন বছরের শুরুতেই নিশ্চিত হয়ে গেছে এবারের এশিয়া কাপের গ্রুপিং। বাংলাদেশ এবার কঠিন গ্রুপে পড়েছে। টাইগারদের গ্রুপে রয়েছে আফগানিস্তান ও বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলংকা।

বিজ্ঞাপন

নতুন বছরের প্রথম মাসেই এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতি এবং ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সেক্রেটারি জয় শাহ এশিয়া কাপ নিয়ে সুখবর দিয়েছেন। ২০২৩ ও ২০২৪ সালের এসিসি’র ক্রিকেট ক্যালেন্ডার প্রকাশ করেছে। যেখানে রয়েছে এশিয়া কাপও।

ওয়ানডে বিশ্বজকাপ এ বছর ভারতে অনুষ্ঠিত হবে। আর একারণেই এবারের এশিয়া কাপও অনুষ্ঠিত হবে ৫০ ওভারে। বিশ্বকাপের ঠিক আগে সেপ্টেম্বরে এশিয়া কাপ আয়োজিত হওয়ার কথা রয়েছে। সেই মেগা টুর্নামেন্টে ফের একই গ্রুপে রাখা হয়েছে ভারত এবং পাকিস্তানকে। বৃহস্পতিবার টুইট করে একথা জানিয়েছেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি জয় শাহ।

ভারত ও পাকিস্তানের গ্রুপে আরেকটি দল উঠে আসবে বাছাই পর্ব থেকে। গ্রুপ পর্বেই মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। অন্য গ্রুপে রয়েছে শ্রীলংকা, বাংলাদেশ এবং আফগানিস্তান।

বিজ্ঞাপন

এছাড়া ২০২৩ সালের ফেব্রুয়ারিতে বাহরাইন, সৌদি আরব, ভুটান, চীন, মায়ানমার, মালদ্বীপ, থাইল্যান্ড, ইরান ও আরও দুই কোয়ালিফাইং দল নিয়ে মাঠে গড়াবে ৫০ ওভারের চ্যালেঞ্জার্স কাপ। মার্চে অঞ্চল ভিত্তিক ৮ দল নিয়ে হবে অনূর্ধ্ব-১৬ রিজিওনাল কাপ (৩৫ ওভারের)। এপ্রিলে সংযুক্ত আরব আমিরাত, নেপাল, কুয়েত, কাতার, ওমান, হংকং, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও দুই কোয়ালিফাইং দল নিয়ে হবে ৫০ ওভারের প্রিমিয়ার কাপ।

এ বছরের জুনে নারীদের ৮ দল ভারত ‘এ’, পাকিস্তান ‘এ’, থাইল্যান্ড, বাংলাদেশ ‘এ’, শ্রীলংকা ‘এ’, হংকং, সংযুক্ত আরব আমিরাত ও মালয়েশিয়া নিয়ে হবে উইমেন্স টি-টোয়েন্টি ইমার্জিং টিম এশিয়া কাপ।

জুলাইয়ে হবে পুরুষদের ইমার্জিং টিম এশিয়া কাপ (৫০ ওভারের)। যেখানে ভারত ‘এ’ দল, পাকিস্তান ‘এ’ দল, শ্রীলঙ্কা ‘এ’ দল, আফগানিস্তান ‘এ’ দল, বাংলাদেশ ‘এ’ দল ও ৩ কোয়ালিফাইং দল খেলবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন