বিজ্ঞাপন

ঊর্ধমুখী পুঁজিবাজারে লেনদেন ৯০০ কোটি টাকা ছাড়িয়েছে

January 17, 2023 | 6:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারের লেনদেনে গতি ফিরেছে। সে সঙ্গে দরপতনের বৃত্ত থেকে বের হয়ে চাঙ্গা হয়ে উঠছে। মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে (১৭ জানুয়ারি) সূচকের ঊর্ধমুখী প্রবণতা দিয়ে শেষ হয়েছে দেশের দুই পুঁজিবাজারের লেনদেন।

বিজ্ঞাপন

এদিন বিমা, প্রকৌশল এবং ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৩৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৮৯ পয়েন্ট। এদিন লেনদেন ৯০০ কোটি টাকা ছাড়িয়েছে।

এদিকে, মঙ্গলবার পুঁজিবাজার বিশ্লেষণে দেখা গেছে এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯০০ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। এর আগের দিন সোমবার ডিএসইতে লেনদেন হয় ৭১৩ কোটি ৭৬ লাখ টাকা। লেনদেনের এই পরিমাণ গত ২ মাস ৮ দিনের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগের গত বছরের ৯ নভেম্বর ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ১৮ কোটি ৮৫ লাখ টাকা।

এদিকে, মঙ্গলবার দেশের অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৪২ কোটি ২৭ লখ ৯৬ হাজার ২১৪ টাকা।

বিজ্ঞাপন

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার ডিএসইতে ৩৭৩টি প্রতিষ্ঠানের ১৭ কোটি ৬৪ লাখ ৩৭ হাজার ৪০০টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এদিন লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৯টির, কমেছে ৬৮টির, আর অপরিবর্তিত রয়েছে ১৮৬টি কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮১ পয়েন্টে উন্নীত হয়। ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ২১৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ্ সূচক ৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭১ পয়েন্টে উন্নীত হয়েছে। এদিন অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫২৯ পয়েন্টে। সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২১৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৮টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৩৭টির ও ১০৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

সারাবাংলা/জিএস/এনইউ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন