বিজ্ঞাপন

স্বাধীনতা দিবসে ১০ ছবি

March 25, 2023 | 2:44 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বিশেষ দিন কিংবা দিবস, চরকি সবসময় নানা আয়োজন নিয়ে দর্শকদের সামনে আসে। এবার স্বাধীনতা দিবসেও এর ব্যতিক্রম হবে না। ২৩ মার্চ থেকে ২৯ মার্চ চরকিতে চলছে ‘স্বাধীনতা উৎসব’। এ উপলক্ষে চরকি প্ল্যাটফর্মে বিশেষ একটি সেগমেন্ট যোগ করা হয়েছে।

বিজ্ঞাপন

চরকি অরিজিনাল সিরিজ ‘জাগো বাহে’, ‘ওরা ১১ জন;, ‘গেরিলা, আলোর মিছিল’, ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি’, ‘একাত্তরের যীশু’ ও’ সূর্য দীঘল বাড়ী’ এই ৭টি সিনেমা শুধুমাত্র রেজিস্ট্রেশন করে ফ্রি-তে দেখে নিতে পারবেন চরকিতে।

২০২১ সালের ডিসেম্বরে চরকিতে মুক্তি পেয়েছিল অ্যান্থলজি সিরিজ ‘জাগো বাহে’। সেই সিরিজিরের তিনটি পর্বে দেখা গেছে ভাষা আন্দোলন, ‘৭০ ও ‘৭১-এর প্রেক্ষাপট। ‘শব্দের খোয়াব’, ‘লাইটস ক্যামেরা অবজেকশন’ ও ‘বাংকার বয়’ নামে পর্বগুলো পরিচালনা করেছেন সিদ্দিক আহমেদ, সালেহ সোবহান অনীম ও সুকর্ণ শাহেদ ধীমান। স্বাধীনতার এই দিনে দেখে ফেলতে পারেন চমৎকার এই সিরিজটি।

১৯৭১ এ মহান স্বাধীনতা যুদ্ধের পটভূমিতে নির্মিত, স্বাধীনতাত্তোর বাংলাদেশে চলচ্চিত্রায়িত প্রথম চলচ্চিত্র ‘ওরা ১১ জন’। ১৯৭২ সালে মুক্তি পাওয়া ছবিটি পরিচালনা করেছেন বিখ্যাত পরিচালক চাষী নজরুল ইসলাম। এ ছবিতে কয়েকজন মুক্তিযোদ্ধা অভিনয় করেছিল। তাদের মধ্যে অন্যতম ছিলেন খসরু, মুরাদ, হেলাল ও নান্টু। এছাড়াও ছবির প্রধান চরিত্রগুলোতে অভিনয় করেছেন রাজ্জাক, শাবানা, নূতন, এ.টি.এম. শামসুজ্জামান সহ আরও অনেকে।

বিজ্ঞাপন

নাসির উদ্দিন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ মুক্তি পায় ২০১১ সালে। সিনেমাটি সে বছর সর্বোচ্চ ১০টি শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয় করে। এছাড়া চলচ্চিত্রটি ২০১১ সালে বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অংশ নিয়ে পুরস্কার জিতে নেয়। জয়া আহসান, ফেরদৌস আহমেদ, শম্পা রেজা, আহমেদ রুবেল, এ টি এম শামসুজ্জামান অভিনীত এই সিনেমাটি চাইলেই চরকিতে দেখ নিতে পারেন।

নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত আরও একটি সিনেমা ‘একাত্তরের যীশু’ দেখা যাবে চরকিতে। এই সিনেমায় অভিনয় করেছেন পীযুষ বন্দোপাধ্যায়, হুমায়ুন ফরীদি, জহির উদ্দিন পিয়ার, শহীদুজ্জামান সেলিম, আবুল খায়েরসহ আর অনেকে।

মাহবুবুর রহমান সমাজের সম্মানিত এক রাজনীতিবিদ। যে দেশ তিনি চাননি, সেই দেশের শাসকের জায়গায়ই বসেছেন তিনি। একজন যুদ্ধাপরাধী নিজের কুৎসিত অতীত লুকিয়ে রেখে সেই দেশের শাসকের চেয়ারেই বসেছে। ওদিকে তার এই পাপের রেশ স্পর্শ করছে তারই সন্তান কমলকে। কমল কি তার বাবার এই অতীত মেনে নেবে, নাকি তাকে দাঁড় করাবে তার বিবেকের সামনে?

বিজ্ঞাপন

মোস্তফা সরয়ার ফারুকী ও রেদওয়ান রনি পরিচালিত ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি’ সিনেমাটি গল্পটি এমন। এতে অভিনয় করেছেন সোহেল খান, মুনিরা মীঠুসহ আরও অনেকে।

এছাড়া নারায়ণ ঘোষ মিতা পরিচালিত ‘আলোর মিছিল’, শেখ নিয়ামত আলী ও মসিহউদ্দিন শাকের পরিচালিত ‘সূর্য দীঘল বাড়ী’ ও দেখে নিতে পারেন সময় করে।

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন